Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দ্বিতীয় নেপাল বাংলাদেশ ইয়ুথ কনক্লেভ ২৯-৩১ মার্চ


২৭ মার্চ ২০১৯ ২২:১৪

ঢাকা: দ্বিতীয় নেপাল-বাংলাদেশ ইয়ুথ কনক্লেভে অংশ নিতে নেপাল যাচ্ছেন ৮৮ জন বাংলাদেশি তরুণ। আগামী ২৯-৩১ মার্চ অনুষ্ঠিত হবে ইয়ুথ কনক্লেভ। বুধবার (২৭ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নেপালের ইয়ুথ ডেভেলপমেন্ট সেন্টার (ওয়াইডিসি), স্যানিটেশন এনভায়রনমেন্ট অ্যান্ড এনার্জি (এসইই) ও বাংলাদেশের ইয়ুথ ফর ডেমোক্রেসি অ্যান্ড ডেভেলপমেন্ট (ওয়াইডিডি) নামের তিনটি সংগঠন যৌথভাবে ইয়ুথ কনক্লেভের আয়োজন করেছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সম্মেলনের সফলতা কামনা করে বলেছেন, ‘এই সম্মেলনের মাধ্যমে বাংলাদেশ ও নেপালের মধ্যকার বন্ধুত্ব আরও দৃঢ় হবে। আঞ্চলিক উন্নয়ন ও সমৃদ্ধির জন্য তরুণদের এই সমন্বিত উদ্যোগ অনেক বেশি ফলপ্রসূ হবে। বিশেষ করে ‘বিবিআইএন চুক্তি’ কার্যকরের পর তরুণদের এই সমন্বিত উদ্যোগ ও বন্ধুত্ব জোরদারের এখনই উপযুক্ত সময়।’

সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন যৌথ আয়োজক ইয়ুথ ফর ডেমোক্রেসি অ্যান্ড ডেভেলপমেন্ট-এর সাধারণ সম্পাদক ও দ্বিতীয় নেপাল বাংলাদেশ ইয়ুথ কনক্লেভ-এর বাংলাদেশ কান্ট্রি কোর্ডিনেটর, সাবেক ছাত্রনেতা বাপ্পাদিত্য বসু।

বাংলাদেশের ৮৮ জনের এই তরুণ দলে প্রতিনিধিত্ব করছেন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।  এছাড়াও এই দলে থাকছেন এটুআই প্রোগ্রামের কর্মকর্তা, সাংবাদিক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, ফার্মাসিস্ট, ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যবসায়ী, উদ্যোক্তা, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও দলিত সম্প্রদায়ের প্রতিনিধি, সাংস্কৃতিক সংগঠক থেকে শুরু করে বিভিন্ন ইয়ুথ ক্লাবের প্রতিনিধিরা।

বিজ্ঞাপন

সম্মেলন উপলক্ষে বাংলাদেশের প্রতিনিধিরা বৃহস্পতিবার (২৮ মার্চ) কাঠমান্ডুর উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন। কাঠমান্ডু থেকে সড়ক পথে ইটাহারিতে পৌঁছাবেন। সম্মেলনে বাংলাদেশে তরুণদের পাশাপাশি শতাধিক নেপালি তরুণ প্রতিনিধিও অংশগ্রহণ করবেন। এছাড়া ভারত, আফগানিস্তান, ভুটান ও শ্রীলঙ্কা থেকে আরও ২৫ জন তরুণ পর্যবেক্ষক হিসেবে যোগ দেবেন সম্মেলনে।

শুক্রবার (৩০ মার্চ) সকাল ৯টায় সম্মেলনের উদ্বোধন করবেন নেপালের এক নং প্রদেশের মুখ্যমন্ত্রী শেরধান রাই। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন নেপালে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস। উদ্বোধনী অনুষ্ঠানের পর তিনটি সেশনে মোট সাতটি বিষয়ের উপর সেমিনার অনুষ্ঠিত হবে।

সম্মেলনে এসডিজি, গুড গভর্নেন্স এন্ড ইয়ুথ, ট্রেড, ইনভেস্টমেন্ট এন্ড ট্যুরিজম প্রোমোশন,ইয়ুথ পার্টিসিপেশন, এমপাওয়ারমেন্ট অ্যান্ড পলিসি অ্যারেঞ্জমেন্ট; ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ন্যাচারাল ডিসএস্টার ম্যানেজমেন্ট ও এন্টারপ্রিনিউয়ারশিপের বিষয়ে আলোচনা হবে।

সেমিনার ছাড়াও স্থানীয় জনসাধারণ ও স্থানীয় সরকার সংস্থাগুলোর সঙ্গে মতবিনিময়, প্রীতি ফুটবল ও ক্রিকেট ম্যাচ ছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে এই সম্মেলনে। ৩১শে মার্চ সম্মেলনের শেষ দিনে সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের মধ্যে সনদপত্র ও ক্রেস্ট বিতরণ করা হবে। অনুষ্ঠানে নেপাল ন্যাশনাল ইয়ুথ কাউন্সিলের ভাইস চেয়ারম্যান মাধব ধুঙ্গেল প্রধান অতিথি এবং ইটাহারি মিউনিসিপ্যাল করপোরেশনের মেয়র শিব ধাকাল বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, ২০১৭ সালের ৯-১১ জুন কাঠমান্ডুতে ১ম নেপাল বাংলাদেশ ইয়ুথ কনক্লেভ অনুষ্ঠিত হয়।

সারাবাংলা/এসবি/এমআই

ইয়ুথ কনক্লেভ নেপাল বাংলাদেশ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর