Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শাহজালালে তৃতীয় টার্মিনাল নির্মাণে আর কোনো বাধা নেই


৩১ মার্চ ২০১৯ ১৪:২৪

ঢাকা: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ ও তৃতীয় টার্মিনাল নির্মাণ প্রকল্পের জন্য আহ্বান করা দরপত্রের কাজে কোনো বাধা নেই বলে আদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

এর আগে এই প্রকল্পের জন্য আহ্বান করা দরপত্র আহ্বান প্রক্রিয়া স্থগিত করে আদেশ দিয়েছিলেন হাইকোর্ট বিভাগ। হাইকোর্টের ওই আদেশ স্থগিত করেছিলেন চেম্বার আদালত।

রোববার (৩১ মার্চ) প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের পূর্নাঙ্গ বেঞ্চ চেম্বার আদালতের আদেশ বহাল রাখেন। ফলে তৃতীয় টার্মিনাল নির্মানের জন্য আহ্বান করা দরপত্রের কাজে কোন বাধা নেই বলে জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইশরাত জাহান।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের পক্ষে ছিলেন ব্যারিস্টার ফজলে নূর তাপস।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ ও তৃতীয় টার্মিনাল নির্মাণ প্রকল্পের দরপত্র আহ্বানের ক্ষেত্রে সরকারের ক্রয় সংক্রান্ত কেন্দ্রীয় কারিগরি ইউনিটের (সিপিটিউ) বিধান মানা হয়নি উল্লেখ করে গত ১৪ মার্চ হাইকোর্টের সংশ্লিষ্ট বিভাগে রিট করে তুরস্কের নির্মাণ প্রতিষ্ঠান টিএভি-গ্যাপইনসাত।

ওই রিটের শুনানি নিয়ে গত ১৮ মার্চ হাইকোর্ট বিভাগ দরপত্রের কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন।

ঘটনার বিবরণ থেকে জানা যায়, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ ও তৃতীয় টার্মিনাল নির্মাণ প্রকল্পের দরপত্র আহ্বান করে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। ওই দরপত্রে আইএফও সনদের শর্ত থাকায় প্রথমে তুরস্কের নির্মাণ প্রতিষ্ঠানটি দরপত্র নিতে পারেনি। পরে টেন্ডার আহ্বানকারী প্রতিষ্ঠান শর্ত শিথিল করায় তাদের কাছে দরপত্র বিক্রি করা হয়।

এই কারণে বেবিচক ইচ্ছাকৃতভাবে তাদের কাছে দরপত্র বিক্রি করেনি উল্লেখ করে হাইকোর্ট বিভাগে আসে তুরস্কের প্রতিষ্ঠানটি।

তবে বেবিচক বলছে, পাবলিক প্রকিউরমেন্ট ২০০৬ এর সেকশন ৩ এর জি তে বলা আছে, যদি কোনো দাতা সংস্থা বা দেশে ঋণ বা অর্থ সহায়তায় কোনো প্রকল্প বাস্তবায়িত হয়, সে ক্ষেত্রে সেই প্রকল্পে দরপত্রে পাবলিক প্রকিউরমেন্ট অ্যাক্ট ২০০৬ এর বিধি বিধান প্রযোজ্য হবে না। উক্ত ক্ষেত্রে দাতা সংস্থা বা দেশ কর্তৃক প্রযোজ্য শর্ত প্রয়োগ হবে। এ কারণে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ ও তৃতীয় টার্মিনাল নির্মাণ প্রকল্পে জাইকা অর্থায়ন করছে বিধায় আলোচ্য প্রকল্পের ক্ষেত্রে জাইকার শর্তই প্রাধান্য পাবে। এ ক্ষেত্রে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ দরপত্র আহ্বানের ক্ষেত্রে কোনো ধরনের অনিয়ম করেনি।

সারাবাংলা/এজেডকে/এসএমএন

টার্মিনাল নির্মাণ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর