Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এফআর টাওয়ারে আগুন: ফারুক-তাসভীর ৭ দিনের রিমান্ডে


৩১ মার্চ ২০১৯ ১৬:১৮

ঢাকা: বনানীর এফআর টাওয়ারের জমির মালিক এস এম এইচ আই ফারুক (৬৫) ও ভবনের বর্ধিত অংশের মালিক তাসভীরুল ইসলামের বিরুদ্ধে ৭ দিনের রিমান্ড আবেদন মঞ্জুর করেছেন আদালত। নিয়ম বহির্ভূতভাবে ভবন নির্মাণের অভিযোগে দায়ের করা মামলায় তাদের এ রিমান্ড মঞ্জুর করেন আদালত।

রোববার (৩১ মার্চ) দুপুরে ঢাকা মহানগর হাকিম সাদবীর ইয়াসির আহসান চৌধুরী এ রিমান্ডের আদেশ দেন।

এদিন মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক জামাল উদ্দিন আসামিদের আদালতে হাজির করেন। মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে তিনি ১০ দিনের রিমান্ড আবেদন জানান।

আদালতে আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট এহেসানুল হক সামাজী, বিবেক রায় চৌধুরীসহ প্রমুখ রিমান্ড বাতিলপূর্বক জামিনের আবেদন করেন। শুনানিতে তারা বলেন, ‘আসামি ফারুক অসুস্থ। উনি একা জমির মালিক নন। চুক্তির মাধ্যমে অনেকেই এই বিল্ডিংয়ের মালিক হয়েছেন। এড়াছা উনি একজন সম্মানিত মানুষ, রিমান্ড মঞ্জুর করলে শুধু শুধু শারীরিকভাবে লাঞ্ছিত হবেন।’

অপর আসামি তাসভীরুল ইসলামের জামিন শুনানি করেন তার পক্ষের আইনজীবীরা। তারা বলেন, ‘এই মামলার রিমান্ড চাওয়ার কোনো যৌক্তিকতা নেই। প্রয়োজন হলে জেলগেটে জিজ্ঞাসাবাদ করার অনুমতি দিতে পারেন। এড়াছা দুইজনই বয়স্ক ব্যক্তি তাই রিমান্ড বাতিল চেয়ে জামিনের প্রার্থনা করছি।’

অপরদিকে, রাষ্ট্রপক্ষ থেকে জামিনের বিরোধিতা করেন গুলশান থানার জিআরও রকিবুল ইসলাম। শুনানিতে তিনি বলেন, ‘এফআর টাওয়ারের অগ্নিকাণ্ডে ২৬ জন মারা গেছে। আহত হয়েছে কয়েকশত মানুষ। মামলাটি সঠিক তদন্তের মাধ্যমে ঘটনার আসল রহস্য উদঘাটন করা যাবে। এজন্য রিমান্ডের প্রার্থনা জানাই।’

উভয়পক্ষের শুনানি শেষে আদালত এ রিমান্ডের আদেশ দেন।

এর আগে, গতকাল ৩০ মার্চ রাত সাড়ে ৯টার দিকে গুলশান এলাকা থেকে ভবনের বর্ধিত অংশের মালিক তাসভীর উল ইসলামকে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ। তিনি কুড়িগ্রাম জেলা বিএনপির সভাপতি ও বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য। ২০০১-২০০৬ সালের সময়ে বিএনপি-জামায়াত ক্ষমতায় থাকাকালে ১৮ তলা এই ভবনটিকে ২৩ তলায় উন্নীত করেন তাসভীর।

৩ মাসের আগে ব্যবহার করা যাবে না এফআর টাওয়ার

এছাড়া শনিবার দিবাগত রাত সাড়ে ১২ টার দিকে গুলশান বারিধারা এলাকা থেকে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিএমপি) এফআর টাওয়ারের জমির মালিক এস এম এইচ আই ফারুককে (৬৫) গ্রেফতার করে পুলিশ।

অগ্নিকাণ্ডের ঘটনায় গত শনিবার রাতে বনানী পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপ পরিদর্শক (এসআই) মিল্টন দত্ত বাদী হয়ে দণ্ডবিধির ৪৩৬/৩০৪(ক)/৪২৭/১০৯ ধারায় মামলা করেন। এজহারে এস এম এইচ আই ফারুক, রূপায়ণ গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান ও তাসভীরুল ইসলামকে আসামি করা হয়েছে।

উল্লেখ্য, চলতি মাসের ২৮ তারিখে দুপুরে বনানীর এফআর টাওয়ারের ৮তলা থেকে আগুনের সূত্রপাত হয়। দীর্ঘ ৬ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস। এ ঘটনায় এখন পর্যন্ত ২৬ জনের মৃত্যু হয়েছে।

সারাবাংলা/এআই/এমও


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর