Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুদানে বিক্ষোভ ঘিরে সামরিক ও নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ


৮ এপ্রিল ২০১৯ ১৯:৩৯

সুদানে বিক্ষোভকারীদের রক্ষা করতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়েছে সামরিক বাহিনী। বিক্ষোভকারীদের উদ্দেশ্যে নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাস ছুড়লে নিরাপত্তা বাহিনীর পিক-আপ ট্রাকগুলোকে পিছু হটতে বাধ্য করে সামরিক বাহিনীর একটি অংশ। রোববার (৭ এপ্রিল) দিবাগত রাতে এ ঘটনা ঘটে বলে প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি।

সুদানে টানা দুই দিন ধরে প্রেসিডেন্ট ওমার আল-বশিরের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করছে জনগণ। রোববার খারতৌমে বিক্ষোভকারীদের উদ্দেশ্য করে কাঁদানে গ্যাস ও উন্মুক্তভাবে গুলি ছুড়লে তাদের পিছু হটতে বাধ্য করে সেনারা। বিক্ষোভকারীরা পরবর্তীতে নৌবাহিনীর একটি ঘাঁটিতে আশ্রয় নেয়।

এক প্রত্যক্ষদর্শী জানায়, প্রথম দিকে সেনাবাহিনী নীরব ভূমিকা পালন করলেও পরবর্তীতে নিরাপত্তা বাহিনীকে তাড়িয়ে দেয় তারা। নিরাপত্তা বাহিনীর সদস্যরা কোন বিভাগের ছিল তা জানা যায়নি। তবে বিবিসির আফ্রিকা এডিটর ফারগ্যাল কিয়ানে জানিয়েছে, বিভিন্ন প্রতিবেদনে ইঙ্গিত মেলেছে যে, তারা সুদানের প্রভাবশালী ন্যাশনাল ইন্টেলিজেন্স এন্ড সিকিউরিটি ফোর্সের (এনআইএসএস) সদস্য ছিল।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, প্রথমবার বিতাড়িত হওয়ার পর দ্বিতীয়বার হামলা চালাতে এসেছিল নিরাপত্তা বাহিনী। তখন বিক্ষোভকারীরা নিকটস্থ একটি নৌবাহিনীর ঘাঁটিতে আশ্রয় নেয়।

এখন পর্যন্ত বিক্ষোভকারীদের দাবিতে সাড়া দিয়ে পদত্যাগ করতে অস্বীকৃতি জানিয়েছেন বশির।

চলমান বিক্ষোভটির আয়োজন করে সুদানিজ প্রফেশনালস এসোসিয়েশন (এসপিএ)। আয়োজকরা জানিয়েছে, নিরাপত্তা বাহিনীকে পিছু হটাতে বাতাসে গুলি ছুড়েছে সামরিক বাহিনী।

বর্তমানে বিক্ষোভটি চলছে সেনাবাহিনীর সদরদফতরের সামনে। বার্তা সংস্থা এএফপি প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে জানিয়েছে, সেনাবাহিনী তাদের সদরদফতর ভবনের সামনে সেনা মোতায়েন করেছে ও এর চারপাশে ব্যারিকেড প্রতিস্থাপন করছে।

সারাবাংলা/আরএ


বিজ্ঞাপন
সর্বশেষ

গণপরিবহনে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই
১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০০

সম্পর্কিত খবর