Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অভিজিৎ হত্যা মামলা: পলাতক আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা


১১ এপ্রিল ২০১৯ ১৪:০৯

ঢাকা: লেখক ও মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায় হত্যা মামলায় চার্জশিট গ্রহণ করেছেন ট্রাইব্যুনাল। একইসঙ্গে পলাতক দুই আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান এ আদেশ দেন।

যে দুই আসামির বিরুদ্ধে পরোয়ানা জারি করা হয়েছে তারা হলেন— সাবেক মেজর সৈয়দ মোহাম্মদ জিয়াউল হক ও আকরাম হোসেন। এছাড়াও এ মামলায় যাদের অব্যহতির আবেদন করা হয়েছিল, তাদের অব্যহতি দেন আদালত।

এর আগে, গত ১২ মার্চ মামলার তদন্ত কর্মকর্তা কাউন্টার টেরোজিম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের পরিদর্শক মো. মনিরুল ইসলাম ছয় জনকে অভিযুক্ত করে সিএমএম আদালতে চার্জশিট দাখিল করেন। ওই সময় তিনি ১৫ জনের অব্যহতির আবেদন জানান।

চার্জশিটভুক্ত আসামিরা হলেন— সাবেক মেজর সৈয়দ মোহাম্মদ জিয়াউল হক, মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন (সাংগঠনিক নাম শাহরিয়ার), আবু সিদ্দিক সোহেল (সাংগঠনিক নাম সাকিব ওরফে সাজিদ ওরফে শাহাব, আরাফাত রহমান (সাংগঠনিক নাম সিয়াম ওরফে সাজ্জাদ ওরফে শামস), শফিউর রহমান ফারাবি ও আকরাম হোসেন ওরফে আবির ওরফে আদনান ওরফে হাসিবুল ওরফে আব্দুল্লাহ। এদের মধ্যে মেজর জিয়াউল হক ও আকরাম হোসেন পলাতক রয়েছেন।

যাদের অব্যাহতির আবেদন করা হয়ে তারা হলেন— আমিনুল মল্লিক, জাফরান হাসান, জুলহাস বিশ্বাস, আ. সবুর ওরফে রাজু সাদ ওরফে সুজন, মইনুল হাসান শামীম ওরফে সিফাত ওরফে সামির ওরফে ইমরান, মান্না ইয়াহিয়া ওরফে মান্নান রাহি, আবুল বাশার, মুকুল রানা ওরফে শরিফুল ইসলাম ওরফে হাদী, সাদেক আলী ওরফে মিঠু, মোহাম্মদ তৌহিদুর রহমান ওরফে গামা, অনিক, সেলিম, হাসান, আলী ওরফে খলিল ও অন্তু।

বিজ্ঞাপন

এদের মধ্যে খিলগাঁও এলাকায় ‘বন্দুকযুদ্ধে’ মারা যান মুকুল রানা। মৃত্যুবরণ ও নাম-ঠিকানা না পাওয়ার কারণে মান্না ইয়াহিয়া ওরফে মান্নান রাহি ও আবুল বাশারের অব্যাহতি চাওয়া হয়। আলী ওরফে খলিল, অনিক, অন্তুর, সেলিম ও হাসানের নাম-ঠিকানাও পাওয়া যায়নি। সে কারণেই তাদের অব্যাহতির আবেদন করেন তদন্ত কর্মকর্তা। তবে পূর্ণাঙ্গ নাম-ঠিকানা পাওয়া গেলে তাদের বিরুদ্ধে সম্পূরক চার্জশিট দাখিল করা হবে উল্লেখ করেন তিনি।

মামলায় অভিজিতের স্ত্রী রাফিদা আহমেদ বন্যাসহ ৩৪ জনকে সাক্ষী করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি বইমেলা থেকে বের হওয়ার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় ব্লগার অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। এ ঘটনায় গুরুতর আহত হন তার স্ত্রী রাফিদা আহমেদ। ওই ঘটনায় অভিজিতের বাবা অধ্যাপক ড. অজয় রায় শাহবাগ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

সারাবাংলা/এআই/টিআর

অভিজিৎ রায় অভিজিৎ হত্যা ব্লগার অভিজিৎ রায়

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর