Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নতুন আইজিপির বর্ণাঢ্য জীবন


২৫ জানুয়ারি ২০১৮ ১৬:৫৫

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা : অতিরিক্ত আইজিপি (এসবি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীকে নতুন আইজিপি হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। নতুন এই আইজিপির বর্ণাঢ্য জীবন পাঠকদের জন্য তুলে ধরা হলো।

ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী চাঁদপুর জেলার সদর থানাধীন মান্দারী গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। নিজ জেলায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা শেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ কল্যাণ বিষয়ে স্নাতক সম্মান ও প্রথম শ্রেণীতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এরপর তিনি জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ থেকে পিএইচডি করেন। তার গবেষণার বিষয় ছিল Combating Terrorism in Bangladesh; Challenge and Prospects. ১৯৮৪ সালে ষষ্ঠ বিসিএস এর মাধ্যমে পুলিশ ক্যাডারে মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করে বাংলাদেশ পুলিশ সার্ভিসে যোগ দেন।

পুলিশের নতুন আইজি দেশের গণ্ডির বাইরেও অনেক ডিগ্রি লাভ করেছেন। তিনি যুক্তরাজ্যের University of Leicester থেকে ‘Criminal Justice and Police Management’ বিষয়ে পোস্ট গ্রাজুয়েশন সনদপত্র এবং যুক্তরাষ্ট্রের University of Verginia হতে ‘Criminal Justice Education’ বিষয়ে সনদ অর্জন করেন। তিনি যুক্তরাজ্যের Police staff college, Bramshill যুক্তরাষ্ট্রের FBI National Academy Verginia হতে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি সাফল্যের সাথে যুক্তরাষ্ট্রের Harvard University থেকে ‘US-South Asia Leader Engagement Program সম্পন্ন করেন।

ড. জাবেদ পাটোয়ারী বত্রিশ বছরের গৌরবোজ্জল ক্যারিয়ারে পুলিশের বিভিন্ন ইউনিটে সততা, দক্ষতা, নিষ্ঠা পেশাদারিত্ব ও সুনামের সঙ্গে কাজ করেছেন।তিনি অ্যাডিশনাল আইজি (গ্রেড-১) স্পেশাল ব্রাঞ্চ, অ্যাডিশনাল আইজি সিআইডি, অ্যাডিশনাল আইজি পুলিশ হেডকোয়ার্টার্স, পুলিশ কমিশনার রাজশাহী, পুলিশ কমিশনার খুলনা, ডিআইজি সিআইডি, কমান্ড্যান্ট পুলিশ ট্রেনিং সেন্টার নোয়াখালী, কমান্ড্যান্ট পুলিশ ট্রেনিং সেন্টার রংপুর, পরিচালক পুলিশ স্টাফ কলেজ, এসএস সিটি এসবি-ঢাকা, এডিসি ডিএমপি, স্টাফ অফিসার টু আইজিপি, অ্যাডিশনাল এসপি সিলেট, রাষ্ট্রপতির লিয়াজো অফিসার এবং নেত্রকোণা জেলার এএসপি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বিজ্ঞাপন

ড. জাবেদ পাটোয়ারী জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কসভো, সিয়েরালিওন ও ক্রোয়েশিয়াতে দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন।

তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়সহ পুলিশের বিভিন্ন ইউনিটে ক্লাস নিয়ে থাকেন। এছাড়া তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজ কল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটে Victomology and Restorative Justice ও টাঙ্গাইল মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে Crimonology and Police Science বিভাগের একজন ভিজিটিং ফ্যাকাল্টি।

কর্মজীবনে তিনি বিপিএম এবং আইজিপি পদক পেয়েছেন। ব্যক্তিগত জীবনে এক কন্যা ও দুই পুত্র সন্তানের জনক।

প্রসঙ্গত ২৫ জানুয়ারি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীকে নতুন আইজিপি করে প্রজ্ঞাপন জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আগামী ৩১ জানুয়ারি থেকে এ নিয়োগ কার্যকর হবে। একটি সূত্র জানায়, নতুন আইজিপি হওয়ার তালিকায় ছিলেন অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মোখলেসুর রহমান, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ ও ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া।

সারাবাংলা/ইউজে/একে

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর