Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফ্রিকা ও মরক্কোর সঙ্গে সরাসরি শিপিং সার্ভিস চালু হচ্ছে


২৫ জানুয়ারি ২০১৮ ১৭:৪০

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চট্টগ্রাম বন্দরের সঙ্গে দক্ষিণ আফ্রিকার ডারবান ও কেপটাউন এবং মরক্কোর তানজের মেড পোর্টের মধ্যে সরাসরি শিপিং সার্ভিস চালু করা হবে। এরইসঙ্গে দক্ষিণ আফ্রিকা ও মরক্কোর বন্দর কর্তৃপক্ষ চট্টগ্রাম বন্দরকে কারিগরি সহায়তা, অবকাঠামো উন্নয়ন, মেরিন সার্ভিস, টাগ অপারেশন ও প্রশিক্ষণ প্রদানে সহায়তা করবে। এ লক্ষ্যে তিনটি দেশের বন্দর কর্তৃপক্ষ সমঝোতা স্মারকপত্র শিগগিরই স্বাক্ষর করবে।

বিজ্ঞাপন

সচিবালয়ে বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) দুপুরে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান দক্ষিণ আফ্রিকা ও মরক্কোর বিভিন্ন বন্দর পরির্দশনোত্তর প্রেস ব্রিফং করে এ তথ্য জানান।

নৌমন্ত্রী বলেন, ‘দক্ষিণ আফ্রিকা ও মরক্কোর বন্দরগুলোর সঙ্গে চট্টগ্রাম বন্দরের মধ্যে সরাসরি জাহাজ যোগাযোগ হলে সময় ও খরচ কমে যাবে। বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে গমনকারী তৈরি পোশাক শিল্পসহ বিভিন্ন রফতানিযোগ্য পণ্যের নতুন বাজার সৃষ্টি হবে। এতে ব্যবসায়ে যাতায়াতের সময় ও ব্যয় অনেক কমে আসবে। ফলে ব্যবসায়ীরা লাভবান হবেন এবং দেশের অর্থনৈতিক উন্নয়ন বেগবান হবে।’

চট্টগ্রাম বন্দরের সঙ্গে বিশ্বের উন্নত বন্দরসমূহের সম্পর্ক স্থাপন ও অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্যে নৌপরিবহন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির একটি প্রতিনিধি দল গত (১৫ জানুয়ারি) সন্ধায় দক্ষিণ আফ্রিকার উদ্দেশে ঢাকা ত্যাগ করে। সফরের প্রধান উদ্দেশ্য ছিল আফ্রিকান দেশসমূহের সঙ্গে পারস্পারিক সম্পর্ক উন্নয়ন। বিশেষ করে দুই দেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক বৃদ্ধি এবং পোর্ট ও শিপিং সেক্টরের বিভিন্ন বিষয়ে সমঝোতা স্মারক তৈরি করা।

বিজ্ঞাপন

প্রতিনিধি দল ১৬ থেকে ২৩ জানুয়ারি দক্ষিণ আফ্রিকার ডারবান ও কেপটাউন পোর্ট এবং মরক্কোর তানজের মেড পোর্ট পরিদর্শন শেষে ২৪ জানুয়ারি দেশে ফিরেছে।

সারাবাংলা/এইচএ/আইজেকে

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর