Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ময়মনসিংহ সিটি নির্বাচনের বাজেট ১৩ কোটি টাকা


১৫ এপ্রিল ২০১৯ ১৫:০০

ঢাকা: ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনের (এমসিসি) সম্ভাব্য বাজেট ধরা হয়েছে ১৩ কোটি টাকা। আগামী ৫মে এই সিটি নির্বাচন পরিচালনা, আইনশৃঙ্খলা বাহিনী এবং ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এই তিন খাতে অর্থ খরচ করা হবে। তবে, নির্বাচনে সবচেয়ে বেশি খরচ ধরা হয়েছে ইভিএম ব্যবহার বাবদ। নির্বাচন কমিশনের (ইসি) বাজেট শাখার সিনিয়র সহকারী সচিব মো: এনামুল হক সারাবাংলাকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

ইসি সূত্র জানায়, ময়মনসিংহ সিটি নির্বাচনে নির্বাচন পরিচালনার খরচ ধরা হয়েছে দেড় কোটি টাকা। এই অর্থ খরচ হবে রিটার্নিং কর্মকর্তা, সহকারী রিটার্নিং কর্মকর্তাসহ বিভিন্ন স্তরের কর্মকর্তাদের সম্মানি, অপ্যায়ন, ভোটকেন্দ্রের কক্ষ তৈরি, কেন্দ্রের মালামাল পরিবহন ও কাগজ, কালি খাতে। এছাড়াও আইনশৃঙ্খলা বাহিনীর পিছনে সম্ভাব্য খরচ ধরা হয়েছে আড়াই কোটি টাকা। এছাড়াও, ইভিএম ব্যবহারের জন্য প্রশিক্ষণ, মক ভোটিং বাবদ প্রায় ৯ কোটি টাকা খরচ করা হবে। উল্লেখ্য, ময়মনসিংহ সিটি নির্বাচনের ১৩০টি ভোট কেন্দ্রের সব কয়টিতে ইভিএম ব্যবহার করা হবে। ১৩০টি কেন্দ্রের প্রতিটিতে ৩টি করে ৩৯০টি ইভিএম ব্যবহার করা হবে। একই সঙ্গে ব্যাকআপ হিসাবে সমসংখ্যক মেশিন প্রস্তুত রাখা হবে।

এর আগে গত ২৫ মার্চ ময়মনসিংহ সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৫ মে এই সিটিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল গত ৮ এপ্রিল। মনোনয়নপত্র যাচাই বাচাই হয় গত ১০ এপ্রিল। মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল দায়ের হয় ১১ থেকে ১৩ এপ্রিল। আপিল নিস্পত্তি ১৪ থেকে ১৬ এপ্রিল. প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৭ এপ্রিল এবং প্রার্থীদের প্রতীক বরাদ্দ ১৮ এপ্রিল এবং ভোট গ্রহণ ৫ মে ।

উল্লেখ্য, ময়মনসিংহ সিটি করপোরেশন দেশের ১২ তম সিটি করপোরেশন। ২০১৮ সালের ২ এপ্রিল প্রশাসনিক পূনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) সভায় ময়মনসিংহ সিটি করপোরেশন অনুমোদন দেওয়া হয়। পরে ২০১৮ সালের ১৪ অক্টোবর প্রজ্ঞাপন জারি করা হয়। ৩৩ টি সাধারণ ও ৯টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে ময়মনসিংহ সিটি করপোরেশন গঠিত হয়েছে। এই সিটি করপোরেশনের আয়তন ৯১ দশমিক ৩১ বর্গমিটার।

সারাবাংলা/জিএস/জেএএম

ময়মনসিংহ সিটি নির্বাচন


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর