Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বরিশালে নৌযান শ্রমিকদের ডাকে ধর্মঘট, বিপাকে যাত্রীরা


১৬ এপ্রিল ২০১৯ ১১:৩৯

বরিশাল: বেতন-ভাতা বাড়ানোসহ ১১ দফা দাবিতে অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করেছেন বরিশালের নৌযান শ্রমিকরা।

সোমবার (১৫ এপ্রিল) দিবাগত রাত ১২টা থেকে এই কর্মবিরতি শুরু হয়েছে। এর ফলে ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ।

নৌযান শ্র‌মিক ফেডারেশনের বরিশাল অঞ্চলের সভাপ‌তি আবুল হোসেন জানান, নৌযান শ্রমিকদের বেতন-ভাতা বাড়ানো, নিরাপত্তা দেওয়া ও নদীপথে চাঁদাবাজি বন্ধসহ ১১ দফা দাবিতে তারা কর্মবিরতি পালন করছেন। দাবি মেনে না নেওয়া পর্যন্ত এই কর্মসূচি চলবে।

নৌযান চালক ও শ্রমিকরা জানান, ২০১৮ সালের ২৭ সেপ্টেম্বর ১১ দফা দাবীতে দেশব্যাপী নৌযান শ্রমিকরা লাগাতার কর্মবিরতি ঘোষণা করেন। এরপর সরকার ও মালিকপক্ষ কয়েকটি সভা করে দাবী মেনে নেওয়ার প্রতিশ্রুতি দেওয়ায় কর্মসূচী স্থগিত করা হয়েছিল। কিন্তু গত ৬ মাসে ওই দাবী বাস্তবায়ন হয়নি। ফলে তারা আবারও ধর্মঘটের ডাক দিয়েছেন।

মেসেঞ্জার-ইনবক্সে খবর জানাবে সারাবাংলা News BOT

এদিকে ধর্মঘটের ফলে সোমবার সকাল থেকে ব‌রিশাল নদীবন্দর থেকে কোনো নৌযান ছেড়ে যায়নি। অভ্যন্তরীণ রুটের নৌযানগু‌লো মাঝনদীতে নোঙ্গর করে রাখা হয়েছে। নদীবন্দরে এসে যাত্রার জন্য কোনো বাহন না পেয়ে ভোগা‌ন্তিতে পড়েছেন যাত্রীরা।

কয়েকজন যাত্রী বিষয়টি নিয়ে ক্ষোভও প্রকাশ করেন।

রহমান নামের এক যাত্রী বলেন, সকালে ঘাটে এসে দেখি লঞ্চগুলো মাঝনদীতে এবং ছাড়বে না। এখন বেশি টাকা খরচ করে বিকল্প পথে যাওয়ারও উপায় নেই। প্রশাসনকে যথাযথ ব্যবস্থা নেওয়ার দাবি জানান তিনি।

জরুরি কাজে ঢাকা যাওয়ার জন্য বাড়ি থেকে বের হয়েছিলেন হাসিবুল হক। কিন্তু বন্দরে এসে জানতে পেরেছেন ধর্মঘটের কথা। সারাবাংলাকে তিনি বলেন, নৌযান শ্রমিকদের দাবির বিষয়ে প্রশাসনের সঙ্গে কথা বলা উচিত। সাধারণ যাত্রীদের জিম্মি করে দাবি আদায় কতটুকু যৌক্তিক, সে প্রশ্নও তোলেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএমএন

কর্মবিরতি নদীবন্দর নৌযান শ্রমিক

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর