Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্যাথেড্রালের আগুন নিয়ন্ত্রণে, পুনর্নির্মাণের ওয়াদা ম্যাখোঁর


১৬ এপ্রিল ২০১৯ ১৪:৪৭

প্রায় নয় ঘণ্টার চেষ্টায় প্যারিসের নটর-ডেম ক্যাথেড্রালে লাগা আগুন পুরোপুরি নেভানে গেছে বলে জানিয়েছে ফ্রান্সের ফায়ার সার্ভিস ডিপার্টমেন্ট। কর্তৃপক্ষ জানায়, পাথরে তৈরি ক্যাথেড্রালের মূল কাঠামো রক্ষা করা গেছে। মঙ্গলবার (১৬ এপ্রিল) এই ঘোষণা দেওয়া হয়। খবর সিএনএন-এর।

এদিকে অগ্নিকাণ্ডের পর প্যারিসের নটর-ডেম ক্যাথেড্রালে পরিদর্শন করেছেন প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁ। সাংবাদিকদের তিনি বলেন, এটা ভয়াবহ বিপর্যয়। তবে আরও বাজে কিছু ঘটতে পারতো। আমি সবাইকে জানাচ্ছি, একসঙ্গে আমরা ক্যাথেড্রালটি পুনর্নির্মাণ করবো।

বিজ্ঞাপন

আট শ বছরেরও বেশি পুরনো ক্যাথেড্রালে আগুন লাগা প্রসঙ্গে ম্যাখোঁ বলেন, এই ঘটনা সম্ভবত ফ্রান্সের নিয়তি হিসেবেই লিখা ছিল। আগামীকাল থেকে এজন্য তহবিল গঠন করা হবে। বিশ্বের যে কেউ ক্যাথেড্রাল পুনর্নির্মাণ তহবিলে অর্থ দিতে পারবেন।

আরও পড়ুন: প্যারিসের আট শ’ বছরের পুরনো নটর-ডেম ক্যাথেড্রালে আগুন

ম্যাখোঁ আরও বলেন, নটর-ডেম আমাদের ইতিহাসের অংশ। এটা আমাদের প্রতিচ্ছবি। আমাদের জীবনের সেরা সময়গুলোর সাক্ষী এটি।

ফরাসিদের মর্মবেদনা উপলব্ধি করে ম্যাখোঁ এসময় আরও বলেন, এটা পুড়ছে এবং আমি ফরাসিদের কষ্টটা বুঝতে পারি।

বিশ্বঐতিহ্যের অংশ এবং ফ্রান্সের জনপ্রিয় নটর-ডাম ক্যাথেড্রালে আগুনে পুড়েছে সোমবার ( ১৫ এপ্রিল)। প্রায় চার শ দমকল কর্মীর প্রচেষ্টায় কয়েক ঘণ্টায় নিয়ন্ত্রণে আসে আগুন। তবে আগুনে পুড়ে গেছে ক্যাথেড্রালের দু’টি চূড়া এবং ছাদ। ধ্বংস হয়ে বেশকিছু শিল্প সামগ্রী। মূল ভবন রক্ষা করা গেলেও সেটি হুমকির মুখে রয়েছে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

নটর-ডেম ক্যাথেড্রালে আগুন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর