Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অর্থনৈতিক সম্পর্ক শক্তিশালী করতে আসছেন ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি


২৬ জানুয়ারি ২০১৮ ১০:১১

এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : দ্বি-পক্ষীয় আর্থ-সামাজিক সম্পর্ক শক্তিশালী করতে গত ২৪ জানুয়ারি দক্ষিণ এশিয়ার পাঁচটি দেশ সফরে বেরিয়েছেন ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইডোডো। যার অংশ হিসেবে জোকো উইডোডো আগামী শনিবার দুপুরে দুইদিনের সফরে বাংলাদেশে আসছেন।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতির ঢাকা সফরে রোহিঙ্গা ইস্যুটি প্রাধান্য পাবে। এ ছাড়া দ্বি-পক্ষীয় বৈঠকে দুই দেশের অর্থনৈতিক উন্নয়নে বিশেষ ঘোষণা আসার সম্ভাবনা রয়েছে।

ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরমানাথা নাছির এক বার্তায় বলেন, দক্ষিণ এশিয়ার সঙ্গে ব্যবসা-বাণিজ্য আরও শক্তিশালী করতে চায় ইন্দোনেশিয়া। এ জন্য দেশটির রাষ্ট্রপতি জানুয়ারির ২৪ থেকে ২৯ তারিখ পর্যন্ত দক্ষিণ এশিয়ার ৫টি দেশ সফর করবেন।

ওই বার্তায় আরো বলা হয়েছে, শ্রীলংকা সফরের মধ্য দিয়ে ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইডোডোর দক্ষিণ এশিয়ার সফর শুরু হবে। এরপর তিনি ভারত, পাকিস্তান সফর শেষে ২৭ জানুয়ারি, শনিবার বাংলাদেশ সফর করবেন। বাংলাদেশ থেকে তিনি আফগানিস্তান সফরের মধ্য দিয়ে দক্ষিণ এশিয়া সফর শেষ করবেন।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইডোডোর বাংলাদেশ সফর সম্পর্কে মুখপাত্র আরমানাথা নাছির বলেন, বাংলাদেশ সফরে অর্থনৈতিক এবং ব্যবসা-বাণিজ্য ইস্যু গুরুত্ব পাবে। পাশাপাশি রোহিঙ্গা ইস্যুতে রাষ্ট্রপতি কক্সবাজারের শিবিরগুলো পরিদর্শন করবেন।

অন্যদিকে, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গত বছরের মার্চে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাকার্তা সফর করেন। ওই সফরে ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতির সঙ্গে দ্বি-পক্ষীয় বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী। এরই ধারাবাহিকতায় ফিরতি সফরে শনিবার ঢাকা আসছেন রাষ্ট্রপতি জোকো উইডোডো।

বিজ্ঞাপন

রাষ্ট্রপতি জোকো উইডোডো’র বাংলাদেশ সফরের সূচি থেকে জানা গেছে, শনিবার দুপুর সাড়ে ৩ টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে ফুলেল শুভেচ্ছা জানাবেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। এই সময়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের উপস্থিত থাকার কথা রয়েছে।

বিমানবন্দর থেকে রাষ্ট্রপতি জোকো উইডোডো চলে যাবেন অভিযাত হোটেল সোনারগাঁওয়ে। সেখানে তিনি বিশ্রাম নেবেন। সন্ধ্যায় ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতির সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সৌজন্য সাক্ষাৎ করার কথা রয়েছে।

রাষ্ট্রপতি জোকো উইডোডোর সম্মানে শনিবার রাতে নৈশভোজ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি রোববার সকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধে যাবেন। সেখানে তিনি স্বাধীনতা যুদ্ধের রূপকার বীর সেনাদের প্রতি সম্মান জানাবেন। সাভার থেকে জোকো উইডোডো যাবেন ধানমণ্ডিতে জাতির জনক শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি ধানমণ্ডি থেকে যাবেন প্রধানমন্ত্রী কার্যালয়ে। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে রাষ্ট্রপতি জোকো উইডোডো’র দ্বি-পক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে।

রাষ্ট্রপতি জোকো উইডোডো রোববার দুপুরে ঢাকা থেকে কক্সবাজার যাবেন। সেখানে তিনি একাধিক শিবিরে আশ্রয় নেওয়া রোহিঙ্গা জনগোষ্ঠীর সঙ্গে সরাসরি আলাপ করবেন। ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি সোমবার সকালে বাংলাদেশ সফর শেষে আফগানিস্তানের উদ্দেশে ঢাকা ছেড়ে যাবেন।

কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, রোহিঙ্গা ইস্যূতে সমর্থনের জন্য সার্বক্ষণিকভাবে জাকার্তার সঙ্গে যোগাযোগ রক্ষা করছে ঢাকা। এরই মধ্যে রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের থার্ড কমিটি এবং মানবাধিকার কাউন্সিলে ঢাকার পক্ষে ভোট দিয়েছে জাকার্তা। সামনের দিনগুলোকে রোহিঙ্গা ইস্যুতে দেশটির আরো সমর্থন পেতে চায় ঢাকা।

বিজ্ঞাপন

বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, প্রতিরক্ষা, শিক্ষা, খাদ্য নিরাপত্তা, সুশাসন, সন্ত্রাস নির্মূল, গবেষণা, প্রযুক্তি, দুর্যোগ ব্যবস্থাপনা, জ্বালনি খাতে দুই দেশের মধ্যে দ্বি-পক্ষীয় সম্পর্ক রয়েছে।

ইন্দোনেশিয়ার ইনকা পিটি ইন্ডাস্ট্রি কারেটা এপিআইয়ের সঙ্গে গত বছরের সেপ্টেম্বরে ৫৭৯ কোটি ৩৮ লাখ ৯৭ হাজার ৬৭০ টাকার একটি চুক্তি করে বাংলাদেশের রেল মন্ত্রণালয়। চুক্তি অনুযায়ী, ৩ বছরের মধ্যে ইস্পাতের তৈরি ২০০ রেল-কোচ বাংলাদেশ রেলওয়েকে সরবরাহ করবে ইন্দোনেশিয়ার প্রতিষ্ঠানটি।

এ ছাড়া গত বছরের সেপ্টেম্বরে জাকার্তায় দুই দেশের মধ্যে জ্বালানি খাতের একটি সমাঝোতা স্মারক সই করা হয়। সমাঝোতা স্মারক অনুযায়ী, ঢাকাতে তরল গ্যাস (এলএনজি) সরবরাহ করবে জাকার্তা।

ঢাকার ইন্দোনেশীয় দূতাবাস থেকে জানা গেছে, বাংলাদেশের দারিদ্র বিমোচন কর্মসূচি এবং ক্ষদ্র ঋণ কর্মসূচির প্রতি দেশটির আগ্রহ রয়েছে। এই বিষয়ে বাংলাদেশের জ্ঞান কাজে লাগাতে চায় দেশটি।

সারাবাংলা/জেআইএল/একে

 

 

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর