Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫ বছরে নটর-ড্যাম ক্যাথেড্রাল পুননির্মাণের প্রতিশ্রুতি ম্যাখোঁর


১৭ এপ্রিল ২০১৯ ১২:২১

পুড়ে যাওয়া নটর-ডেম দ্যে প্যারিস ক্যাথেড্রাল পুনর্নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁ। আগামী পাঁচ বছরের মধ্যেই পুনর্নির্মাণের কাজ শেষ হবে বলে প্রত্যাশা করছেন তিনি। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

স্থানীয় সময় মঙ্গলবার (১৬ এপ্রিল) টেলিভিশনে সম্প্রচারিত এক বক্তব্যে ম্যাখোঁ বলেন, আমরা আগের চেয়ে আরও সুন্দর করে ক্যাথেড্রালটি নির্মাণ করবো। আর আমি এটি পাঁচ বছরের মধ্যে নির্মাণ করতে চাই। আমাদের পক্ষে এটা সম্ভব।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত সোমবার (১৫ এপ্রিল) এক বিধ্বংসী অগ্নিকাণ্ডে পুড়ে যায় ৮৫০ বছর পুরনো গোথিক ভবনটি। ধ্বংস হয়ে যায় এর ছাদের বেশিরভাগ অংশ। এছাড়া, ধসে পড়ে এর বুরুজ। কর্মকর্তারা জানান, আর কয়েক মিনিট পুড়লে পুরো ক্যাথেড্রালটিই ধসে পড়ার ঝুঁকি ছিল।

তবে, ম্যাখোঁ ক্যাথেড্রালটি দ্রুত নির্মাণের প্রতিশ্রুতি দিলেও, বিশেষজ্ঞরা বলছেন এর পুনর্নির্মাণ শেষ হতে কয়েক দশক লাগতে পারে।

উল্লেখ্য, এখন পর্যন্ত ক্যাথেড্রালে আগুন লাগার কারণ উদঘাটন হয়নি। প্যারিসের সরকারি প্রসিকিউটর রেমি হেইৎজ জানান, আগুন লাগার পেছনে ইচ্ছাকৃত অগ্নিসংযোগের কোনো ইঙ্গিত মেলেনি। ধারণা করা হচ্ছে, দুর্ঘটনা থেকেই এই অগ্নিকাণ্ডের সূত্রপাত। তিনি আরও জানান, ৫০ সদস্যের একটি দল আগুন লাগার কারণ তদন্ত করবে।

এদিকে, ক্যাথেড্রালটি পুনর্নির্মাণে সহায়তা করতে ইতোমধ্যে ৮০ কোটি ইউরো অনুদান প্রদান করেছে বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যবসায়ী। উল্লেখ্য, ইউনেস্কোর সংরক্ষিত বিশ্ব ঐতিহ্যের তালিকায় স্থান পেয়েছিল এই নটর-ডেম দ্যে প্যারিস ক্যাথেড্রাল।

সারাবাংলা/আরএ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর