Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রশ্নপত্রে পর্ন তারকার নামের ঘটনায় ব্যবস্থা: শিক্ষামন্ত্রী


১৯ এপ্রিল ২০১৯ ২০:০৮

ঢাকা: রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির বাংলা প্রথম পত্রে দুটি প্রশ্নের সম্ভাব্য উত্তরে দুইজন পর্ন তারকার নাম ছাপা হওয়ার ঘটনাটি অনাকাঙ্ক্ষিত বলে উল্লেখ করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি জানান, সরকার বিষয়টি খতিয়ে দেখবে এবং ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিবে।

শুক্রবার (১৯ এপ্রিল) সকালে রাজধানীর মহাখালীর তিতুমীর কলেজে ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে গিয়ে উপস্থিত সাংবাদিকদের একথা বলেন। এ সময় তার সঙ্গে আরও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন।

বিজ্ঞাপন

আরও পড়ুন: রবীন্দ্রনাথের বাবা মিয়া খালিফা!

এর আগে, বুধবার (১৭ এপ্রিল) বাংলা প্রথম পত্রের পরীক্ষায় ভুল-বিভ্রান্তিতে ভরা ও অসংলগ্ন প্রশ্ন করে সমালোচনার মুখে পড়ে ঢাকার রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া প্রশ্নে দেখা যায়, নবম শ্রেণির বাংলা প্রথম পত্রের বহু নির্বাচনি প্রশ্নে জানতে চাওয়া হয়েছে, ‘বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পিতার নাম কী?’ এই প্রশ্নের সম্ভাব্য যে চারটি উত্তর দেওয়া হয়েছে, তার মধ্যে রয়েছে পর্ন তারকা মিয়া খালিফার নাম! তবে তার নাম লেখা হয়েছে ‘মিয়া কালিফা’।

শুধু তাই নয়, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত কিশোর উপন্যাস ‘আম-আঁটির-ভেঁপু’র (প্রশ্নে আঁটি বানানে চন্দ্রবিন্দু নেই) রচয়িতার সম্ভাব্য নাম হিসেবে রাখা রয়েছে সাবেক পর্ন তারকা অভিনেত্রী সানি লিয়নের নাম!

এসব নিয়ে কথা বললে রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের বাংলা বিষয়ের শিক্ষক শংকর চক্রবর্তী জানান প্রশ্নপত্রটি তিনিই তৈরি করেছেন। তিনি বলেন, ‘এটি মানবিক ভুল। আমি বুঝতেই পারিনি এটি এমন বিতর্ক তৈরি করবে। প্রধান শিক্ষকের কাছে ক্ষমা চেয়েছি। আর কখনো এমন ভুল হবে না।’

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এনএইচ

প্রশ্নপত্রে অসংলগ্নতা শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর