Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শীত আসিতেছে এ এ এ এ…


২৭ জানুয়ারি ২০১৮ ০৮:১৪

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

মাঘের আজ ১৪ তারিখ। আর শীত পুরো বাংলা সিনেমার বড়লোক বাবার একমাত্র কন্যার মতো নখরা করছে। ক্ষণে ক্ষণে তার মন বদলায়। আমরাও বাড়ির তার ভয়ে তটস্থ। কখন তার মন বদলাবে! আচ্ছা আজকে কী তাহলে শীত থাকবে? নাকি আজ পাতলা সোয়েটার পরব!

আবহাওয়া অধিদপ্তর পাকা খবর দিচ্ছে, রাজশাহী, নওগাঁ, চুয়াডাঙ্গায়, আর রংপুরে একটা শৈত্য প্রবাহ আছে। সে শৈত্য প্রবাহটির প্রভাব বিস্তার করার সম্ভাবনা রয়েছে। এটার প্রভাবে তাপমাত্রা কমবে। আর কে জানে হয়তো শৈত্য প্রবাহের আশার মন হলোই।

তার মানে কিন্তু এই নয় আমি শৈত্য প্রবাহকে ডাকছি। তবে শীতের মাঝে হঠাৎ এমন গরম পড়ে যাওয়ায় শীতকে কে না মিস করছি বলুন! কারও কারও হয়তো এখনও পিকনিক যাওয়া হয়নি। আসুক না একটু শীত বাকি আট দশ মাস তো সূর্য আছেই আমাদের কাবাব বানানোর জন্য!

সূর্যের কথা যখন উঠলোই তখন জানিয়ে রাখি, সূর্য কিন্তু আজকে সক্কাল সক্কাল ৬টা ৪১ মিনিটে উঠ বসেছে। সে ডুবে যাবে ঠিক ১১ ঘণ্টা পরে ৬টা ৪১ মিনিটে।

আবহাওয়া অধিদপ্তরের কথার সঙ্গে তাল রেখে আজকে তাপমাত্রাও একটু কম কমই দেখা যাচ্ছে। সর্বোচ্চ ২৫ ডিগ্রি সেলসিয়াস আর সর্বনিম্ন ১২ ডিগ্রি সেলসিয়াস। এদিকে বাতাসের বেগ বেড়ে বেড়ে ১১ কিলোমিটার প্রতি ঘণ্টায় হয়ে যাবে। হুম রোদ যদিও থাকে গায়ে বেশ শীত লাগবে।

নদী অববাহিকায় কুয়াশা ঘন হবে। ফেরি চলাচলে বাঁধা হতে পারে। ভূখণ্ডেও কুয়াশা থাকবে। তাই কোথাও বের হওয়ার আগে অবশ্যই খোঁজ নিয়ে বের হোন। শুধু শুধু পথে বসে থাকার প্রস্তুতি নিতে সহজ হবে।

বাতাসের আর্দ্রতা যথারীতি কম আছে। আকাশে মেঘও কম আছে। বেশ করে সানস্ক্রিন ময়েশ্চারাইজার মাখতে হবে। ঠাণ্ডা যদি বেশিও হয় মুখ পরিষ্কার করতে হবে। এর কোনোই ছাড়া নাই।

আজকেও যেহেতু ছুটির দিন, বিকাল বা দুপুরে একটু গড়িয়ে নেওয়া যায়। কম্বলের তলায় ঢুকে বের আয়েসে একটা জমজমাট রহস্য উপন্যাস কি থ্রিলার পড়লে মন্দ হয় না। শরীরের সাথে মস্তিষ্কটাকেও মাঝে মধ্যে আনন্দ দিতে হয়। সব কিছু শেষে সেই তো আবার সাপ্তাহিক কাজের মধ্যেই যেতে হবে।

ভালো কাটুক আপনার সারাদিন
শুভ সকাল!

সারাবাংলা/এমএ

শীত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর