Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফিলিপাইনে ৬.১ মাত্রার ভূমিকম্প, ১১ জনের প্রাণহানি


২৩ এপ্রিল ২০১৯ ১৩:৫৫

ফিলিপাইনের লুজন দ্বীপে সোমবার (২২ এপ্রিল) ৬.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে কমপক্ষে ১১ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। এছাড়া একটি বিমানবন্দর ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে এবং দুইটি ভবন ধসে পড়েছে। বহু মানুষ ধসে পড়া ভবনের নিচে আটকা পড়ে থাকতে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

সোমবার স্থানীয় সময় বিকেল ৫টা ১১ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ৩টা ১১ মিনিটে) ভূমিকম্প আঘাত হানে। ফিলিপাইনের ইনস্টিটিউট অব ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি জানায়, ৬.১ মাত্রার ছিল ওই ভূমিকম্প।

বিজ্ঞাপন

এই ভূমিকম্পে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে রাজধানী ম্যানিলার উত্তর-পশ্চিমাঞ্চলের প্যামপাংগা প্রদেশ। এই প্রদেশের একটি শহরের একটি দোকান থেকে তিনটি মরদেহ উদ্ধার করা হয়েছে। অন্যদিকে লুবাও শহরে এক নারী ও তার নাতনীর মরদেহ পাওয়া গেছে। নিহত বাকিদের পরিচয় এখনও জানা যায়নি।

এদিকে, প্যামপাংগা প্রদেশেই একটি ভবনের নিচে বেশকিছু মানুষ আটকা পড়ে রয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। প্রদেশটির গভর্নর লিলিয়া পিনেডা গণমাধ্যমকে বলেন, ধসে পড়া একটি ভবন থেকে ২০ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। সেখানে আরও অনেকে আটকা পড়ে আছেন। তাদের উদ্ধার করা সহজ হবে না বলে জানিয়েছেন গভর্নর।

ফিলিপাইনের রাজধানী ম্যানিলাতেও ভূকম্পন অনুভূত হয়েছে। এসময় আকাশছোঁয়া ভবনগুলোকে তীব্রভাবে দুলতে দেখা যায়। এর মধ্যে রাজধানী থেকে ঘণ্টাখানেকের পথের দূরত্বে ক্লার্ক ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানে সাত জন আহত হয়েছেন।

ভূমিকম্পের সময়ের অভিজ্ঞতা জানিয়ে ম্যানিলাবাসী মার্শাল আর্ট শিক্ষক ডানি জুসতো বলেন, ঘরে পোশাকগুলো মেলে দেওয়া ছিল। সেগুলো তীব্রভাবে দুলছিল। আমার পোষা কুকুরটি ভয়ে মাটিতে শুয়ে পড়েছিল।

বিজ্ঞাপন

সামাজিক যোগাযোগ মাধ্যমেও ভূমিকম্পের সময়ের ও পরের বিভিন্ন ছবি-ভিডিও ছড়িয়ে পড়েছে। একটি ভিডিওতে দেখা যায়, বহুতল একটি ভবনের ছাদে স্থাপিত সুইমিং পুলের পানি উপচে পড়ছে ভবন থেকে। এছাড়া বিভিন্ন ভবনের দেয়ালে ফাটলের ছবিও ছড়িয়ে পড়েছে।

এদিকে, ম্যানিলার লা স্যালে ইউনিভার্সিটির মঙ্গলবারের (২৩ এপ্রিল) সব ক্লাস-পরীক্ষা স্থগিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভবনগুলো এদিন পরীক্ষা করে দেখা যাচ্ছে।

সারাবাংলা/টিআর

ফিলিপাইন ফিলিপাইনে ভূমিকম্প ভূমিকম্প

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর