Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেষ শয়ানে জায়ান


২৪ এপ্রিল ২০১৯ ১৮:২৮

ঢাকা: শ্রীলংকায় ইস্টার সানডের সকালে সিরিজ বোমা হামলায় প্রাণ হারানো শিশু জায়ান চৌধুরীকে শেষ নিদ্রায় শায়িত করা হয়েছে। বুধবার (২৪ এপ্রিল) সন্ধ্যা ৬টার দিকে বনানী কবরস্থানে দাফন সম্পন্ন হয়েছে তার। জায়ান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফুফাত ভাই ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমের নাতি।

এর আগে বাদ আছর হাজার হাজার মানুষের উপস্থিতিতে বনানী ক্লাব মাঠে জায়ানের জানাজা অনুষ্ঠিত হয়। সেখানে জায়ানের জানাজায় পরিবারের পক্ষে কথা বলেন শেখ সেলিম। জায়ানের জন্য দেশবাসী যে সহমর্মিতা দেখিয়েছে, তার জন্য তিনি সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। সেই সঙ্গে আহত জামাতা, জায়ানের বাবা মশিউল হক চৌধুরীর সুস্থতা কামনা করে সবার কাছে দোয়া প্রার্থনা করেন।

এদিন দুপুর ১২টা ৫০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায় আট বছর বয়সী জায়ানের মরদেহ বহনকারী শ্রীলংকান এয়ারলাইন্সের ইউএল ১৮৯ নম্বর ফ্লাইট। সেখান থেকে বনানীর বাসভবনে নিয়ে যাওয়া হয় জায়ানকে। বিকেল সাড়ে ৪টার দিকে বাসার পাশেই চেয়ারম্যান বাড়ি মাঠে নিয়ে যাওয়া হয় তাকে। বাদ আছর বিকেল ৫টা ১০ মিনিটে তার জানাজা অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন- উচ্ছ্বল জায়ানের নিষ্প্রাণ ফেরা

জানাজায় আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ, কেন্দ্রীয় নির্বাহী সদস্য আবুল হাসনাত আব্দুল্লাহ, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামসহ আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশ নেন।

বিজ্ঞাপন

জায়ানের জানাজা উপলক্ষে চেয়ারম্যান বাড়ি মাঠের তিন প্রবেশপথেই নেওয়া হয় বাড়তি নিরাপত্তা ব্যবস্থা, বসানো হয় ডিজিটাল সিকিউরিটি চেক পোস্ট। প্রচুর জনসমাগম মাথায় রেখে জায়ান্ট স্ক্রিনের ব্যবস্থাও রাখা হয়।

আরও পড়ুন- কাঁদলেন শেখ হাসিনা-শেখ সেলিম

এর আগে, জায়ানকে শেষবারের মতো দেখতে বুধবার দুপুর ২টা ৪০ মিনিটে শেখ সেলিমের বনানীর বাসায় পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে জায়ানের শোকসন্তপ্ত পরিবারকে সান্ত্বনা জানান তিনি।

শেখ সেলিমের পরিবার সূত্রে জানা যায়, শেখ সেলিমের মেয়ে আমেনা সুলতানা সোনিয়া তার স্বামী মশিউল হক চৌধুরী প্রিন্স ও দুই ছেলেকে নিয়ে শ্রীলংকায় বেড়াতে গিয়েছিলেন। তারা কলম্বোর পাঁচ তারকা হোটেল সাংগ্রিলায় উঠেছিলেন। সকালে বড় ছেলে জায়ান চৌধুরীকে নিয়ে হোটেলে নাস্তা করতে গিয়েছিলেন প্রিন্স। একই সময়ে ছোট ছেলে জোহানকে নিয়ে হোটেল কক্ষে অবস্থান করছিলেন আমেনা সুলতানা সোনিয়া।

আরও পড়ুন- শ্রীলংকায় বোমা হামলায় নিহত শেখ সেলিমের নাতি, আহত জামাতা

ইস্টার সানডের ওই সকালে যে তিনটি হোটেলে সিরিজ বোমা হামলা চালানো হয়, তার মধ্যে ছিল হোটেল সাংগ্রিলাও। জায়ানকে নিয়ে প্রিন্স যখন নাস্তা করতে নেমেছিলেন, হামলাটি ঠিক সেই সময়ই ঘটে। তাতে আহত হয়েছে এখন হাসপাতালের বিছানায় মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন প্রিন্স। আর শিশু জায়ানের স্পন্দন থেমে যায় ওই সময়ই।

রোববারের (২১ এপ্রিল) শ্রীলংকায় স্মরণকালের ভয়াবহ এই বোমা হামলার সর্বশেষ ৩৫৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন আরও পাঁচ শতাধিক ব্যক্তি। হামলার একদিন পর গতকাল মঙ্গলবার (২৩ এপ্রিল) এই হামলার দায় স্বীকার করে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএমএইচ/টিআর

জায়ান জায়ান চৌধুরী শেখ সেলিম শ্রীলংকায় সিরিজ বোমা হামলা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর