Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩ জঙ্গির ১০ বছরে করে কারাদণ্ড


২৮ এপ্রিল ২০১৯ ১৭:৪১

ঢাকা: বিস্ফোরক আইনের একটি মামলায় মিয়ানমারের জঙ্গি সংগঠনের তিন সদস্যকে ১০ বছর করে সশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। রোববার (২৮ এপ্রিল) দুপুরে ঢাকা ও চার নম্বর বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. রবিউল আলম এ রায় ঘোষণা করেন।

দণ্ডের পাশাপাশি প্রত্যেককে ১০ হাজার টাকা করে অর্থদণ্ড করেছেন ট্রাইব্যুনাল। অনাদায়ের আরও ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

আসামিরা হলেন- ইয়াসির আরাফাত, মো. নূর হোসেন ওরফে রফিকুল ইসলাম ও ওমর করিম। দণ্ড প্রাপ্তদের মধ্যে ওমর করিম পলাতক রয়েছে।

ওমর করিম মিয়ানমারের আকিয়ার জেলার পাথরকিল্লাহ থানার পিফারাং গ্রামের আবুল বসরের ছেলে। অপর দুই জনের মধ্যে নূর হোসেন আকিয়াব জেলার আরাকান থানার দানেসপাড়া গ্রামের মোহাম্মাদ হোসাইনের ছেলে ও ইয়াসির আরাফাত একই জেলার মন্ডু থানার হাসুরাধা গ্রামের হাবিবুর রহমানের ছেলে।

মামলার এজাহারে বলা হয়, ২০১৪ সালের ৩০ নভেম্বর লালবাগ থানাধীন ব্যাচেলর ব্যারাকের পশ্চিম পাশে বাউন্ডারি দেওয়াল সংলগ্ন ফুটপাতে রাত সাড়ে ৯টার দিকে আসামি নুর হোসেন এবং ইয়াসির গ্রেফতার হয় এবং ওমর করিমসহ চার জন পালিয়ে যায়।

গ্রেফতার হওয়ার সময় আসামি নুর হোসেন ও ইয়াসিরের সঙ্গে থাকা শপিং ব্যাগের ভেতর পটাশিয়াম ক্লোরেড ও আর্সেনিক ডাই সালফাইড জাতীয় বিস্ফোরক উদ্ধার করে ডিবির বিস্ফোরক দ্রব্য উদ্ধার ও প্রতিরোধ টিম।

একই বছরের ১ ডিসেম্বর লালবাগ থানায় মামলা দায়ের করে এসআই এস এম রাইসুল ইসলাম।

মামলার অভিযোগ থেকে জানা যায়, আসামিরা মিয়ানমারের নাগরিক এবং তারা আরএসও, জিআরসি, এআরইউ এবং ইসলামী জঙ্গি সংগঠনের সক্রিয় সদস্য। তারা আন্তর্জাতিক ইসলামী উগ্রপন্থী সংগঠনের সহায়তায় বাংলাদেশে নাশকতা করার জন্য একত্রিত হয়।

বিজ্ঞাপন

২০১৫ সালের ৩ মার্চ মামলাটির তদন্ত শেষে ডিবির একই টিমের এসআই মো. আব্দুল কাদের মিয়া দণ্ডিত তিন জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন।

চার্জশিটে পূর্ণাঙ্গ নাম ঠিকানা না পাওয়ায় সাদ্দাম, সাহাবুদ্দিন ও জুবায়ের নামে তিন জনকে অব্যাহতির আবেদন করা হয়। মামলায় একই বছরের ১২ জুলাই চার্জগঠন করেন আদালত।

সারাবাংলা /এআই/এমআই

কারাদণ্ড জঙ্গি তিন আসামি মিয়ানমার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর