Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুই চালকের বেপরোয়া গতিতেই লাবণ্যর মৃত্যু


২৮ এপ্রিল ২০১৯ ১৭:৩৪

ঢাকা: উবারের মোটরবাইক ও কাভার্ডভ্যান চালকের বেপরোয়া গতির কারণেই মৃত্যু হয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফাহমিদা হক লাবণ্যর। ওই দুই চালকের স্বীকারোক্তির ভিত্তিতে এ তথ্য জানিয়েছে পুলিশ।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) তেজগাঁও বিভাগের উপ কমিশনার (ডিসি) বিপ্লব কুমার সরকার রোববার (২৮ এপ্রিল) দুপুর ১২টায় শ্যামলীতে তার কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘উবারের বাইকটির গতি ছিলো বেপরোয়া। হঠাৎ ব্রেক করায় পেছন থেকে একটি কাভার্ডভ্যান সেটিকে ধাক্কা দিয়েছে। ওই গাড়িরও গতি বেপরোয়া ছিলো বলে যথাসময়ে ব্রেক কষে সেটি থামানো সম্ভব হয়নি।’

সংবাদ সম্মেলনে উবার চালকের ভুয়া ঠিকানা ও মিথ্যা তথ্য এবং কাভার্ডভ্যান চালকের কৌশলে সটকে পড়ার কারণে তাদের ধরতে পুলিশকে বেশ বেগ পেতে হয়েছে বলেও জানান ডিসি বিপ্লব।

এছাড়া ব্রিফিংয়ে উবার চালকদের দায়সারা নিবন্ধন, নিম্নমানের হেলমেট, অধিক যাত্রী পরিবহনের আশায় দ্রুত রাইড শেষ করার তাড়না ইত্যাদি অনিয়মের বিষয়ও উঠে আসে। যাত্রীসেবা ও নিরাপত্তার যথার্থতা প্রশ্নে রাইড শেয়ারিং কোম্পানি উবারকেও দায়ী করেন তিনি।

ডিসি বলেন, ‘উবার চালক সুমনের নিবন্ধনের ঠিকানা ঠিক ছিলো না। তার বিকাশ নাম্বারের ঠিকানাও ভুয়া। হাসপাতালে চিকিৎসা নিতে গিয়েও তিনি ভুয়া ঠিকানা ব্যবহার করেছেন। দুর্ঘটনার পর থেকেই তার মোবাইল বন্ধ পাওয়া যাচ্ছিলো। আর ভ্যানচালক সোহরাওয়ার্দী হাসপাতালের পেছনের রাস্তা দিয়ে সটকে পড়েছিলেন। তাই তাদের আটক করতে বেশি সময় লেগেছে।’

বিপ্লব কুমার বলেন, “সোহরাওয়ার্দী হাসপাতালের মর্গের দিকের রাস্তায় এক সিসি ক্যামেরায় একটি লাল কাভার্ডভ্যানকে বেপরোয়া গতিতে যেতে দেখা যায়। সেটার গায়ে লেখা ‘ইনফো ফোর্ট’ ব্র্যান্ডের সূত্র ধরে আশুলিয়ার বাইশ মাইল এলাকার হেড অফিস থেকে গাড়িটি আটক করা হয়। গ্রেফতার করা হয় চালক আনিসুর রহমানকে।”

বিজ্ঞাপন

ডিসি বলেন, ‘জিজ্ঞাসাবাদে আনিসুর রহমান পেছন থেকে যাত্রীসহ বাইককে বেপরোয়া গতিতে ধাক্কা দেওয়া ও তার ওপর দিয়ে গাড়ি চালিয়ে যাওয়ার কথা স্বীকার করেছেন। দুই চালককেই লাবণ্যর বাবার দায়ের করা মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হয়েছে।’

এক প্রশ্নের জবাবে বিপ্লব সরকার বলেন, ‘উবার কর্তৃপক্ষ প্রাথমিকভাবে পুলিশকে সহায়তা করেনি। তাদের সরবরাহ করা হেলমেট নিম্নমানের প্লাস্টিকের তৈরি। আর চালক নিবন্ধনের ক্ষেত্রে তারা কেবল গাড়ির নম্বর আর ট্যাক্স টোকেন দেখেই ছেড়ে দেয়। ট্রাফিক আইন, গাড়ির ফিটনেস, যাত্রীসেবায় আন্তরিকতা ও যাত্রী নিরাপত্তাসহ আর সব বিষয়ে তাদের কোনো পদক্ষেপে নিতে দেখা যায় না।’

ব্র্যাক শিক্ষার্থীর মৃত্যু: উবার ও কাভার্ডভ্যান চালক রিমান্ডে

উল্লেখ্য, ফাহমিদা হক লাবণ্য গত ২৫ এপ্রিল সকালে শ্যামলী থেকে খিলগাঁও যাওয়ার জন্য উবারের একটি মোটরসাইকেল ভাড়া করেন। হৃদরোগ ইনস্টিটিউটের সামনের সড়কে একটি কাভার্ডভ্যান ওই বাইকটিকে পেছন থেকে ধাক্কা দিলে লাবণ্য পড়ে যান। তার ওপর দিয়েই ভ্যান চালিয়ে পালিয়ে যান চালক। আহত লাবণ্যকে দ্রুত সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সারাবাংলা/ইউজে/এমও

উবার ফাহমিদা হক লাবণ্য ব্র্যাক বিশ্ববিদ্যালয়

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর