Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘শিক্ষকদের কর্মকর্তা হওয়ার প্রবণতা অনৈতিক’


২৯ এপ্রিল ২০১৯ ২৩:৫৭

ঢাকা: নিজ দায়িত্বের প্রতি আন্তরিক থাকতে শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

তিনি বলেন, শিক্ষকরা কর্মকর্তা হতে চান, যা অনৈতিক। এর ফলে  শিক্ষকের মর্যাদা ক্ষুণ্ন হয়। শিক্ষকতা পেশার মর্যাদা কমে যায়।

সোমবার (২৯ এপ্রিল) বিকেলে রাজধানীর  জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির (নায়েম) অডিটোরিয়ামে শিক্ষা ক্যাডারের ১৫৫তম ব্যচের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের   উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন নওফেল।

অনুষ্ঠানে নায়েম মহাপরিচালক অধ্যাপক আহাম্মেদ সাজ্জাদ রশীদের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক।

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী বলেন, শিক্ষকদের মধ্যে নিজ দায়িত্বে উদাসীন থেকে অন্য কাজে মনোযোগী হওয়ার প্রবণতা দেখা যাচ্ছে। এই প্রবণতা বাংলাদেশের সব ক্ষেত্রেই লক্ষ করা যায়। জনপ্রতিনিধিদের মধ্যেও এই প্রবণতা আছে। এ সময় তিনি সবার আগে নিজেদের পেশাকে সম্মান করতে শিক্ষকদের প্রতি আহ্বান জানান।

মহিবুল হাসান চৌধুরী বলেন, আমদের উন্নয়নের যে গতি তা অভ্যহত রাখতে হলে আমাদের প্রত্যেককে নিজ নিজ কাজ আন্তরিকতার সঙ্গে করতে হবে।

সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন বলেন, নায়েমকে বাংলাদেশের শ্রেষ্ঠ প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে। নিজেদের প্রয়োজনেই প্রশিক্ষণে মনোযোগী হতে শিক্ষকদের প্রতি আহ্বান জানান তিনি।

ড. সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, কোনো শিক্ষা ব্যবস্থাই একজন শিক্ষকের চেয়ে বড় নয়। শিক্ষা ব্যবস্থা যদি উন্নত হয় আর শিক্ষক ভালো না হয়, তাতে কোনো লাভ হয় না। আবার শিক্ষা ব্যবস্থা ভালো না হলেও শিক্ষক ভালো হলে ভালো ফলাফল পাওয়া সম্ভব। সুতরাং সঠিক শিক্ষা নির্ভর করে ভালো শিক্ষকের ওপর।

বিজ্ঞাপন

ফাইল ছবি

সারাবাংলা/টিএস/টিআর

মহিবুল হাসান চৌধুরী নওফেল শিক্ষকতা শিক্ষা শিক্ষা উপমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর