Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঐতিহ্য ভেঙে সিংহাসন ছাড়ছেন জাপানের সম্রাট


৩০ এপ্রিল ২০১৯ ১০:৫১

সম্রাট আকিহিতো (৮৫)

শারীরিক অসুস্থতার কারণে প্রায় দুই’শ বছরের রীতিনীতি ভেঙে সিংহাসন ছাড়ছেন জাপানের সম্রাট আকিহিতো (৮৫)। এর আগে, অন্য কোনো জাপানি সম্রাট স্বেচ্ছায় সিংহাসন ছাড়েননি। খবর বিবিসির।

স্থানীয় সময় মঙ্গলবার (৩০ এপ্রিল) আনুষ্ঠানিকভাবে ক্ষমতা ছাড়বেন সম্রাট আকিহিতো। এরপর দিনই পহেলা মে বুধবার নতুন সম্রাট হিসেবে দায়িত্ব দিবেন তার ছেলে নারুহিতো (৫৫)। সেদিন থেকে পূর্বের সম্রাটের হেইসেই যুগের অবসান ঘটবে এবং রেইওয়া যুগের বর্ষ গণনা শুরু হবে।

বিজ্ঞাপন

নতুন সম্রাট নারুহিতো (৫৫)

সম্রাট পালাবদলের সম্পন্ন করতে জাপানের সম্রাট-পরিবার নানান অনুষ্ঠান আয়োজন করেছে। জাপান সরকারও ২৭ এপ্রিল থেকে দেশটিতে ১০ দিনের সাধারণ ছুটি ঘোষণা করেছে। জাপানে সম্রাটের সরাসরি কোনো রাজনৈতিক ক্ষমতা না থাকলেও রাষ্ট্রের প্রতীকী অর্থ ও ঐতিহ্যগতভাবে তিনি খুবই গুরুত্বপূর্ণ।

এর আগে, জাপানের নিয়ম অনুসারে বর্তমান সম্রাটের মৃত্যু ব্যতীত অন্য কারও সম্রাট হওয়ার নিয়ম ছিল না। তবে ২০১৬ সালে দেওয়া এক ভাষণে সম্রাট আকিহিতো দায়িত্ব থেকে অব্যাহতি নেওয়ার ইচ্ছা জানান। আকিহিতো বলেন, বয়সের কারণে তিনি প্রতীকী দায়িত্ব পালনেও অক্ষম।

পরিবারের সঙ্গে সম্রাট আকিহিতো

তাই জাপান সরকার দেশটির আইনজ্ঞদের নিয়ে কমিটি গঠন করে। ওই কমিটির সুপারিশে, বিশেষ আইনের মাধ্যমে সম্রাট আকিহিতোকে তিন বছরের মধ্যে সিংহাসন ছাড়ার সুযোগ করে দেন প্রধানমন্ত্রী শিনজো আবে। পরবর্তীতে ২০১৯ সালের ৩০ এপ্রিল সম্রাট আকিহিতোর সিংহাসন ত্যাগের দিন ঘোষণা করা হয়।

সারাবাংলা/ এনএইচ

বিজ্ঞাপন

জাপান নারুহিতো সম্রাট আকিহিতো সিংহাসন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর