Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঘূর্ণিঝড় ফণীতে শঙ্কা, দ্রুত ধান কাটতে কৃষি বিভাগের মাইকিং


৩০ এপ্রিল ২০১৯ ১৬:৫৩

বগুড়া: বগুড়াসহ সারাদেশের বিভিন্ন জেলায় কালবৈশাখী ও শিলাবৃষ্টির হাত থেকে ফসল বাঁচাতে ক্ষেত থেকে দ্রুত  ধান কেটে নিতে মাইকিং করা হচ্ছে। সোমবার (২৯ এপ্রিল) কৃষিবিভাগের পক্ষ থেকে সারাদেশের বিভিন্ন এলাকায় মাইকিং করা হচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র জানায়, বঙ্গোপসাগরে  অবস্থানরত ‘ঘূর্ণিঝড় ফণী’ লঘুচাপে ঘণীভূত হচ্ছে, যা বাংলাদেশেও আঘাত হানতে পারে। আগামী মে মাসের প্রথম সপ্তাহে সারাদেশে কালবৈশাখী ঝড়সহ ভারি বৃষ্টির সম্ভবনা থাকায় ইরি-বোরো ধানের ক্ষতির আশঙ্কায় রয়েছে। বৈশাখ জুড়ে ঝড়ো হাওয়া ও শীলাবৃষ্টি সম্ভাবনা থাকায় কৃষকদের দ্রুত ক্ষেত থেকে ধান কেটে ঘরে নিতে বলা হচ্ছে।

বিজ্ঞাপন

                  আরও পড়ুন : বিপজ্জনক সাইক্লোনে রূপ নিচ্ছে ফণী

বিভিন্ন জেলার কৃষকরা জানান, ক্ষেত থেকে ধান কেটে নিতে কৃষি বিভাগের এই মাইকিংয়ে তারা শঙ্কিত হয়ে পড়েছেন। অনেকেই একে ঝড়ের পূর্বাভাস মনে করছেন। একদিকে ফসল রক্ষার চিন্তা, অন্যদিকে বাজারে ধানের দাম না থাকায় কৃষকরা বিপাকে পড়েছেন।

বগুড়ার নন্দীগ্রাম পৌরসভার কালিকাপুর গ্রামের কৃষক রাজু আহম্মেদ বলেন, ‘ঝড়ি হবি বলি কৃষি বিভাগ মাইকে ধান কাটবার কচ্চে। ঝড়ির ভয়ে হামি বেশি দামে খ্যাতত কামলা লাগে দিছি। কামলারা ধান কাটিচ্চে ঠিকই; কিন্ত বাজারত খোঁজ লিয়ে দেকনো, ধানেত দাম নাই।’

নন্দীগ্রাম উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ মুশিদুল হক জানান, নন্দিগ্রাম উপজেলার মাঠে থাকা ইরি-বোরো ধানের অধিকাংশই পেকে গেছে। অনেক কৃষকই ক্ষেতের ধান পুরোপুরি পাকা এবং ভালো দাম পাওয়ার আশায় কাটছেন না। প্রাকৃতিক দুর্যোগে পুরো ফসল যাতে নষ্ট না হয়, সে জন্য মাইকিং করে কৃষকদের সচেতন করা হচ্ছে। এতে আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএইচ/জেডএফ

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর