Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাজ হোক আট ঘণ্টা, বিশ্রাম ও ছুটি নিশ্চিতের দাবি


১ মে ২০১৯ ১৪:৪৮

ঢাকা: শ্রমিকের জন্য আট ঘণ্টা কাজ, বিশ্রাম ও ছুটি নিশ্চিত করার দাবি জানিয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস)। বুধবার (১ মে) আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে রাজধানীর পল্টনে বিলস আয়োজিত এক কর্মসূচি থেকে এ দাবি জানানো হয়।

প্রতিষ্ঠানটির সহযোগী সংগঠন গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক এর উদ্যোগে সকালে পল্টন মোড়ে গৃহশ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। কর্মসূচিতে প্রতিষ্ঠানটির স্লোগান ছিল ‘আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে ঐক্যবদ্ধ হও’।

বিজ্ঞাপন

বক্তারা বলেন, ৮ ঘণ্টা কাজের দাবিকে কেন্দ্র করে এই আন্দোলনের সূত্রপাত। অথচ শ্রমিককে এখনও ১২ থেকে ১৪ ঘণ্টাও কাজ করতে হয়। শ্রমিকেরা বিশ্রাম ও ছুটি থেকেও বঞ্চিত। তাই, কাজ হোক আট ঘণ্টাই। নিশ্চিত হোক বিশ্রাম ও ছুটি।

সমাবেশে বক্তারা ‘গৃহশ্রমিক সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫’ বাস্তবায়নের মাধ্যমে গৃহশ্রমিকদের সুরক্ষা ও কল্যাণ সর্বোপরি তাদের মর্যাদা প্রতিষ্ঠা, নির্যাতন-সহিংসতা বন্ধ এবং ন্যায্য মজুরি, ক্ষতিপূরণ ও শোভন কর্মপরিবেশ নিশ্চিত করার পাশাপাশি ‘গৃহশ্রমিক সুরক্ষা ও কল্যাণ নীতি’কে আইনে পরিণত করার দাবি জানান।

কর্মসূচিতে বিলস এর উপদেষ্টা পরিষদ সদস্য মেসবাহউদ্দীন আহমেদ, শাহ মোঃ আবু জাফর, নইমুল আহসান জুয়েল, ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন, নির্বাহী কমিটির সদস্য শাকিল আক্তার চৌধুরী, পুলক রঞ্জন ধর ও আব্দুল ওয়াহেদ, গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা আবুল হোসাইনসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইএইচটি/জেএএম

আট ঘন্টা বিলস

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর