Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঘূর্ণিঝড় ফণির প্রভাব: বাগেরহাটে বেড়িবাঁধ ভেঙে ৪ গ্রাম প্লাবিত


৩ মে ২০১৯ ১৭:২২

বাগেরহাট: ঘূর্ণিঝড় ফণির প্রভাবে বাগেরহাটের শরণখোলা উপজেলায় বেড়িবাঁধ ভেঙে চারটি গ্রামের কয়েক হাজার মানুষ পানিবন্দি হয়েছে পড়েছে। জোয়ারের পানিতে ঘেরের মাছ ভেসে গেছে। তলিয়ে গেছে মাঠের ফসল। নতুন করে ২০টি পয়েন্টে ফাটল দেখা দেওয়ায় স্থানীয় লোকজনের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে।

শুক্রবার (৩ মে) দুপুর ১২টার দিকে উপজেলার বগী ও গাবতলার বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) ৩৫/১ পোল্ডারের দুইশ মিটার বাঁধ ধসে গেছে।

বিজ্ঞাপন

সরেজমিনে দেখা গেছে, শুক্রবার দুপুর ১২টার দিকে জোয়ারের প্রবল চাপে বেড়িবাঁধ ওই অংশের ২শ’ মিটার বিধ্বস্ত হয়। ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে নদীতে জোয়ার তীব্রতা বৃদ্ধি পাওয়ায় বাঁধটি নদী গর্ভে ধসে পড়ে। প্রায় ২শ’ মিটার জায়গা দিয়ে নদীর পানি প্রবল বেগে লোকালয়ে ঢুকছে। এতে সোনাতলা, রসুলপুর ও গাবতলাসহ বিস্তৃর্ণ এলাকা প্লাবিত হয়েছে।

বগী গ্রামের খালেক হাওলাদার, সামসু সিকদার ও মতি মল্লিক জানান, হঠাৎ করে তাদের বাড়ি ঘর পানিতে তলিয়ে যাওয়ায় বাড়ি থেকে কিছু নিয়ে বের হতে পারেননি।

সাউদখালি ইউনিয়নের গাবতলা ওয়ার্ড মেম্বর রুহুল আমিন পঞ্চায়েত জানান, আগে থেকেই বাঁধটির ৫০ মিটার খুবই ঝুঁকিপূর্ণ ছিল। শুক্রবার দুপুরে জোয়ারের প্রবল তোড়ে নতুন করে দেড়শো ফুট বেড়িবাঁধ ভেঙে যায়। তলিয়ে গেছে মৎস্য ঘের ও ফসলি জমি। পানিবন্দী হয়ে পড়েছে কয়েক হাজার মানুষ।

বাগেরহাট পাউবোর বেড়িবাঁধ প্রকল্প প্রকৌশলী শ্যামল দত্ত জানান, বিধ্বস্ত বেড়িবাঁধটি প্রতিনিধি দল ঘুরে দেখে এসেছে। আবহাওয়া স্বাভাবিক হলে ক্ষতিগ্রস্ত বাধটি মেরামত করা হবে।

সারাবাংলা/এমএইচ

ঘূর্ণিঝড় ফণী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর