Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রকল্পে বাহুল্য ব্যয় বাদ দেওয়ার আহ্বান পরিকল্পনামন্ত্রীর


৫ মে ২০১৯ ১৩:১৮

ঢাকা: প্রকল্প বাস্তবায়নে বাহুল্য ব্যয় বাদ দেওয়ার আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, এই টাকা জনগণের টাকা। তাই খরচের ক্ষেত্রে সচেতন হতে হবে। প্রকল্প যেন সময়মতো বাস্তবায়ন হয়, সেদিকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে।

রোববার (৫ মে) উন্নয়ন প্রকল্পগুলোর ডিজিটাল মনিটরিংয়ের জন্য বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের প্রকল্প ব্যবস্থাপনা তথ্য ব্যবস্থাপনা (পিআইএমএস) বিষয়ক ফোকাল পার্সনদের অংশগ্রহণে এক কর্মশালায় মন্ত্রী এসব কথা বলেন। রাজধানীর শেরোংলা নগরে জাতীয় নির্বাহী পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এ কর্মশালার আয়োজন করে।

আইএমইডি’র ভারপ্রাপ্ত সচিব আবুল মনসুর মো. ফয়েজ উল্লাহ’র সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী বলেন, এখন কর্মকর্তা-কর্মচারীদের  অনেক সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে। আমি যখন ডিসি ছিলাম, তখন একটি গাড়িও বরাদ্দ ছিল না। কিন্তু এখন অনেক কর্মকর্তাই গাড়ি পান। তাই কাজের গতি বাড়াতে হবে। মান ঠিক রেখে নির্দিষ্ট সময়ে প্রকল্প বাস্তবায়ন করতে হবে।

মন্ত্রী আরও বলেন, উন্নয়ন প্রকল্পের তদারকি বাড়ানো হয়েছে। এজন্য বিভাগীয় পর্যায়ে আইএমইডি কার্যালয় স্থাপন করা হচ্ছে। এরপর জেলা পর্যায়ে অফিস করা হবে। আমি মাঠ পর্যায়ে গিয়ে দেখেছি, সেখানে মূলত সিস্টেমের কোনো সমস্যা নেই। সমস্যা দায়িত্বশীলদের মধ্যে। তারা সঠিকভাবে দায়িত্ব পালন করলে প্রকল্প বাস্তবায়ন বিলম্বিত হবে না।

কর্মশালায় আইএমইডি ভারপ্রাপ্ত সচিব জানান, বর্তমানে ১ হাজার ৯১৬টি প্রকল্পের  মধ্যে মাত্র ৫৬২টি পিআইএমএস সফটওয়্যারে যুক্ত হয়েছে। প্রায় তিন-চতুর্থাংশ প্রকল্প এর বাইরে থাকায় প্রকল্প তদারকিতে সমস্যা হচ্ছে। তিনি বাকি প্রকল্পগুলোকেও দ্রুত এই সফটওয়্যারে যুক্ত করার জন্য সংশ্লিষ্টদের তাগিদ দেন।

বিজ্ঞাপন

কর্মশালায় জানানো হয়, আইএমইডির অন্যতম প্রধান কাজ বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) অন্তর্ভুন্ত প্রকল্পগুলো তদারকি করা। এই কাজটি আরও সহজে ও দ্রুত সময়ে করতে ডিজিটাল মনিটরিংয়ের জন্য অনলাইন সফটওয়্যার পিএমআইএসের যাত্রা শুরু হয়েছে। বর্তমানে আইএমইডির চলমান ম্যানুয়াল রিপোর্টিং ফরম্যাটকে একীভূত করে অনলাইনের মাধ্যমে অনলাইনে একটি প্ল্যাটফর্মের মধ্যে নিয়ে আসা হয়েছে। এছাড়া শেস হওয়া প্রকল্পের মূল্যায়ন প্রতিবেদন রাখা হয়েছে এই সফটওয়্যারে।

কর্মশালায় আরও জানানো হয়, পিএমআইএস থেকে স্বয়ংক্রিয়ভাবে যেসব প্রতিবেদন পাওয়া যাবে সেগুলো হচ্ছে— মাসিক অগ্রগতি, বার্ষিক কর্মপরিকল্পনা, বছরভিত্তিক অগ্রগতি, ডিপিপির চাহিদার বিপরীতে প্রাপ্ত বরাদ্দ, অর্থায়নের ভিত্তিতে প্রকল্পের বিন্যাস, এডিপির অগ্রগতি, মন্ত্রণালয় বা বিভাগ ভিত্তিক চিত্র, উচ্চ ও নিম্নক্রম বিন্যাস, কস্ট ও টাইম ওভাররান ইত্যাদি।

সারাবাংলা/জেজে/টিআর

উন্নয়ন প্রকল্প পরিকল্পনামন্ত্রী প্রকল্প

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর