Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পামওয়েলে তৈরি হতো ‘ঐতিহ্যবাহী’ ঘি, ২ ভাই গ্রেফতার


৫ মে ২০১৯ ১৯:২৮

চট্টগ্রাম ব্যুরো: রমজানের বাজার ধরতে ফ্ল্যাটে নকল ঘি তৈরির কারখানা বানিয়েছিল দুই ভাই। সেই ঘিয়ের কৌটায় ঐতিহ্যবাহী ‘বাঘাবাড়ীর ঘি’ স্টিকার লাগিয়ে বিক্রির প্রস্তুতিও চলছিল। তবে খবর পেয়ে পুলিশ কারখানায় অভিযান চালিয়ে দুই ভাইকে গ্রেফতার করেছে। পাশাপাশি সেখান থেকে সরঞ্জামসহ বিপুল নকল ঘি জব্দ করেছে পুলিশ।

রোববার (৫ মে) দুপুরে চট্টগ্রাম নগরীর মোমিন রোডে গ্রিন ভিউ নামে একটি আবাসিক ভবনে অভিযান চালায় কোতোয়ালী থানা পুলিশ।

বিজ্ঞাপন

গ্রেফতার দু’জন হলো- উত্তম কুমার ঘোষ (৫৩) ও কার্ত্তিক ঘোষ (৫০)। তারা চাঁদপুর জেলার মতলব উপজেলার ঘোষপাড়ার কানাইলাল ঘোষের ছেলে।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, কারখানা থেকে ৩০০ লিটার ঘি, ২টি ড্রাম, ১১টি জার ও বিভিন্ন রাসায়নিক পদার্থ এবং নকল ঘি বাজারজাত করার লেবেলযুক্ত ২ বস্তা কৌটা উদ্ধার করা হয়েছে।

ওসি মহসীন সারাবাংলাকে বলেন, ‘গ্রিন ভিউ ভবনের ষষ্ঠ ও সপ্তম তলায় দুই ভাইয়ের ফ্ল্যাট। সপ্তম তলায় ভেজাল ঘি তৈরি করা হচ্ছিল। যেহেতু রমজানের ঘিয়ের চাহিদা খুব বাড়ে, সেই চাহিদাটা ধরার জন্য তারা ঘি তৈরি করছিল। সেখানে দুধের পরিবর্তে ব্যবহার করা হচ্ছিল পামওয়েল। এর সঙ্গে মানবদেহের জন্য ক্ষতিকারক বিভিন্ন রাসায়নিক পদার্থ ও সুগন্ধী দ্রব্য ব্যবহার করা হচ্ছিল।’

কোতোয়ালী থানার পরিদর্শক (তদন্ত) মো. কামরুজ্জামান সারাবাংলাকে জানান, পাবনা, কুষ্টিয়া, বাঘাবাড়ির কে এল ঘোষ, শিখা ট্রেডার্সসহ আরও বিভিন্ন ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানের স্টিকার কৌটার ওপর লাগানো হতো। তারপর সেগুলো চট্টগ্রাম নগরীর রিয়াজউদ্দিন বাজার, খাতুনগঞ্জসহ বিভিন্ন পাইকারি ও খুচরা বাজারে বিক্রি করা হতো।

বিজ্ঞাপন

আটকের পর জিজ্ঞাসাবাদে দুই ভাই নকল ঘি’র তৈরির কথা স্বীকার করেছে। তাদের বিরুদ্ধে কোতোয়ালী থানায় মামলা দায়ের করা হয়েছে বলেও জানান এই পুলিশ কর্মকর্তা।

সারাবাংলা/আরডি/এমও

ঐতিহ্যবাহী ঘি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর