Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আগামী বাজেটেও সরকারি ব্যাংকগুলোতে অর্থ বরাদ্দ -অর্থমন্ত্রী


২৮ জানুয়ারি ২০১৮ ১৪:৩৬

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকাঃ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আগামী বাজেটে রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোর মূলধন যোগান দিতে অর্থ বরাদ্দ থাকবে। ব্যাংকিং খাতে বিপর্যয় ঠেকাতে সরকার এই পদক্ষেপ নিবে। রোববার সকালে রাজধানীর ওসমানি স্মৃতি মিলনায়তনে রুপালী ব্যাংকের বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এসব কথা বলেন।

রুপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান প্রধান এর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন, অর্থপ্রতিমন্ত্রী এমএ মান্নান  এমপি। সম্মেলনে আরো উপস্থিত ছিলেন রুপালি ব্যাংকের চেয়ারম্যান মনজুর হোসেন প্রমুখ।

অর্থমন্ত্রী বলেন, “ব্যাংকগুলোর ঘাটতি মূলধন মোকাবেলায় আগামী বছরও বাজেট থেকে  অর্থ বরাদ্দ থাকবে। প্রতি বছরই আমরা বাজেট থেকে কিছু কিছু টাকা ব্যাংকের জন্য বরাদ্দ দিচ্ছি। কেউ কেউ মন্তব্য করেছেন বাজেটের টাকা,  সাধারণ মানুষের টাকা, সেটা আপনি দিচ্ছেন ব্যাংকিং খাতে, এটা ঠিক নয়”  অর্থমন্ত্রী বলেন, “নো, এটা ঠিক, কারণ ব্যাংকি খাতে কোন একটি ব্যাংকের বিপর্যয় আমরা হতে দিতে পারি না। কারণ ব্যাংকিং খাতের একটি বিপর্যয় যদি হয়, সামান্য একটা বিপর্যয় যদি কোন ব্যাংকে হয়, তাহলে এটা সারা ব্যাংকিং খাতকে ধবংস করে দিবে। এই ধবংস করা কোন সরকার সহ্য করতে পারে না। সুতরাং সরকার এটা করবেই। আগামী বছরে আমি আবার প্রভিশন রাখবো। যাতে ব্যাংকগুলোর ছোট খাট সমস্যা যা আছে তা দুর করা যায়।

অর্থমন্ত্রী বলেন, আমাদের শিল্প ব্যবস্থার ৭৫ শতাংশ হল ক্ষুদ্র ও মাঝারি ইন্ডাস্ট্রিজ। তাই ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে আমরা সম্মান দেখাতে হবে। তাদের সাহায্যে করতে হবে, তাদের হাত ধরে উঠিয়ে নিয়ে আসতে হবে। তিনি বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নের ফলে সাধারণ মানুষের উন্নয়ন হবে, কর্মসংস্থান হবে।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী বলেন, ব্যাংকিং খাত নিয়ে অনেকেই আমাদের প্রশ্ন করে থাকেন এবং তারা বলেন, ব্যাংকিং ব্যবস্থা দুর্বল। তাদের বুঝতে হবে কি অবস্থা থেকে আমরা ব্যাংকিং শুরু করেছি। তিনি বলেন, ব্যাংকিং ব্যবস্থার সবচেয়ে বড় সমস্যা ছিল খেলাপি ঋণ। তবে এখন খেলাপি ঋণ কমে ১১ শতাংশের কাছাকাছি নেমে এসেছে। এটা আমরা যথেষ্ট উন্নতি করেছি।  এক সময় ফরেন পলিসি বেশ দুর্বল ছিল। আমরা সেটা ঠিক করেছি। ফলে ব্যাংকিং খাত ধীরে ধীরে ঠিক হয়ে আসছে। বর্তমানে ব্যাংকিং খাত খারাপ না। মোটামোটি ভাল। অর্থনীতির উন্নয়ন সম্ভব হত না, যদি ব্যাংকিং খাত দুর্বল হত। প্রত্যেকেই স্বীকার করেন দেশের অর্থনীতির অবস্থা বেশ উন্নতি হয়েছে। সেখানে অবশ্যই ব্যাংকিং খাতের অবদান রয়ে গেছে। তিনি বলেন, এই বছর নির্বাচনী বছর। সুতরাং এই বছর কালো টাকার ছড়াছড়ি একটু বেশি হবে। মাঠে হয়ত যথেষ্ট কালো টাকা আসবে। তাই এই বছর ব্যাংকগুলোকে একটু বেশি সর্তক থাকতে হবে।

সারাবাংলা/জিএস/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর