Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হল প্রতিষ্ঠার ৫০ বছরে ঢাবিতে সূর্যসেনের ম্যুরাল


৬ মে ২০১৯ ১৭:৪২

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টারদা সূর্যসেন হল প্রতিষ্ঠার প্রায় ৫০ বছর পর হলে ব্রিটিশ বিরোধী আন্দোলনের বিপ্লবী নেতা ‘সূর্যসেনের’ ম্যুরাল উদ্ধোধন করা হয়েছে।

হল প্রাধ্যক্ষ হিসেবে অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল রোববার (৫ মে) শেষ অফিস করেন। ওই দিন সন্ধ্যায় ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই ম্যুরাল উদ্বোধন করেন।

সূর্যসেন হলের হাউজ টিউটর ও কারুশিল্প বিভাগের চেয়ারম্যান মো. আব্দুল মোমেন, হলের হাউজ টিউটর এবং অংকন ও চিত্রায়ন বিভাগের সহকারী অধ্যাপক সহিদ কাজী ও সোহান এই ম্যুরালটি নির্মাণ করেন।

সোমবার (৬ মে) মো. আব্দুল মোমেন সারাবাংলাকে বলেন, সূর্যসেনের ছবি পাওয়া খুবই কঠিন ছিল। একটিমাত্র সাদাকালো ছবি আমরা পেয়েছিলাম, সেটি দেখে ম্যুরালটি নির্মাণ করা হয়েছে। ভারতে তার একটি ভাস্কর্য রয়েছে। বাংলাদেশে সূর্যসেনের ম্যুরাল ওই রকম হয়নি। ম্যুরালের ছবি আমরা সংরক্ষণ করেছি। এখন এই ছবিটাই অনেকের কাজে আসবে।

ম্যুরাল নির্মাণ বিষয়ে হলের সদ্যগত প্রাধ্যক্ষ ও ম্যুরাল নির্মাণের ব্যবস্থাপক অধ্যাপক মাকসুদ কামাল বলেন, সূর্যসেন ছিলেন ব্রিটিশ বিরোধী আন্দোলনের প্রাণশক্তি। তার ম্যুরাল নির্মাণের মাধ্যমে আমরা ইতিহাসকে সংরক্ষণ করেছি। ছাত্ররা অন্যায়ের বিরুদ্ধে সংগ্রামের রূপকার সূর্য সেনের ম্যুরাল দেখে নিজেদের উপলব্ধি করতে পারবে। তৎকালীন বঙ্গদেশীয় পুলিশ প্রধান সূর্যসেনকে ধরতে ১০ হাজার টাকার পুরস্কার ঘোষণা করেছিলেন, ম্যুরালের আরেক পাশে পত্রিকার বিজ্ঞপ্তি রয়েছে। ছাত্ররা দেখবে একজন মানুষ দেশকে স্বাধীন করতে সর্বোচ্চ আত্মত্যাগ স্বীকার করেছেন। এটা দেখে তারা অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হবে এবং ন্যায়কে প্রতিষ্ঠার জন্য প্রতিবাদী হবে।

সারাবাংলা/কেকে/এটি

ঢাকা বিশ্ববিদ্যালয় সূর্য সেন


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর