Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেজর মান্নানের কারখানা বন্ধ, বিজিএমইএ ভবনে শ্রমিকদের অবস্থান


৮ মে ২০১৯ ১৫:৪৮

চট্টগ্রাম ব্যুরো: রমজান শুরুর আগেরদিন হঠাৎ বন্ধের ঘোষণা আসায় বিপাকে পড়েছেন চট্টগ্রামের একটি পোশাক কারখানায় প্রায় ১৩০০ শ্রমিক-কর্মচারি। কারখানাটি অবসরপ্রাপ্ত মেজর এম এ মান্নানের মালিকানাধীন সানম্যান গ্রুপের। এই শিল্পপতির প্রতিষ্ঠানের শ্রমিকরা এখন বকেয়া বেতন-ভাতা ও কারখানা খুলে দেওয়ার দাবিতে নিয়মিত ধর্ণা দিচ্ছেন বিজিএমইএ ভবনে।

বুধবার (৮ মে) দুপুরে নগরীর অয়্যারলেস গেইট এলাকায় বিজিএমইএ ভবনের নিচতলায় অবস্থান নেন নগরীর টেক্সটাইল এলাকার গোল্ডেন হরাইজন কারখানার কয়েক’শ শ্রমিক। গত সোমবারও তারা বিজিএমইএ ভবনের নিচে অবস্থান নিয়ে তিনঘণ্টা বিক্ষোভ করেছিলেন।

বিজ্ঞাপন

বিজিএমইএ ভবনে গিয়ে দেখা গেছে, প্রখর রোদ ও তীব্র গরমে ক্লান্ত শ্রমিকদের কেউ কেউ শুয়ে পড়েছেন। রমজানের মধ্যে আয়ের পথ বন্ধ হয়ে যাওয়ায় হতাশা শ্রমিকদের মধ্যে।

শ্রমিক মো. আরিফ খান সারাবাংলাকে জানান, কারখানায় কাজ না থাকার কথা বলে গত ২৭ এপ্রিল চারদিনের ছুটি ঘোষণা করা হয়। ১ মে ছিল সরকারি বন্ধ। ২ মে শ্রমিকরা কারখানায় গিয়ে জানতে পারেন, ১ মে থেকে আবারও ৬ দিনের জন্য কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে। ৬ মে যাবার পর শ্রমিক-কর্মচারিরা জানতে পারেন, তাদের সবাইকে ছাঁটাই করা হয়েছে। কারখানাও বন্ধ ঘোষণা করা হয়েছে। ওইদিন শ্রমিকরা কারখানা থেকে বিক্ষোভ মিছিল নিয়ে বিজিএমইএ ভবনের নিচে অবস্থান নেন।

আরিফ জানান, কারখানায় কর্মকর্তা-কর্মচারি ও শ্রমিক মিলিয়ে প্রায় ১৩০০ জন কাজ করেন। শ্রমিকদের গত মার্চ ও এপ্রিল মাসের বেতন বকেয়া আছে। আর কর্মকর্তা-কর্মচারিদের ফেব্রুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত তিনমাসের বেতন বকেয়া আছে।

বিজ্ঞাপন

শ্রমিক বিবি আসমা সারাবাংলাকে বলেন, ‘কারখানা প্রথমবার বন্ধ ঘোষণা করার সময় বলেছিল, ২ তারিখ (মে) বকেয়া বেতন দেবে। ২ তারিখ গেলে বলা হয় ৬ তারিখ দেবে। ৬ তারিখ তো কারখানাই একেবারে বন্ধ ঘোষণা করা হয়েছে। সেদিন বলেছে- ২১ তারিখ (মে) বেতন দেবে। আজ (বুধবার) নোটিশ দিয়েছে- ৩০ তারিখ দেবে।’

তিনি আরও বলেন, ‘দুই মাসের বেতন নাই। আজ দেবে, কাল দেবে করে আমাদের হয়রানি করছে। আমাদের বাসা ভাড়া কি আমরা বাকি রাখতে পারি? রোজা এসে গেছে। সামনে ঈদ। হঠাৎ করে আমাদের চাকরিটা চলে গেল। আমরা ঈদ কিভাবে করব ? হঠাৎ করে কারখানা বন্ধ করে দিয়ে তো মালিক আমাদের পথে বসিয়ে দিয়েছে।’

কারখানার মালিক এম এ মান্নান ‘বিকল্পধারা বাংলাদেশ’ দলের মহাসচিব এবং সংসদ সদস্য।

সানম্যান গ্রুপের চেয়ারম্যানের দায়িত্বে থাকা এম এ মান্নানের বক্তব্য জানার জন্য ফোন করা হলেও তিনি বারবার সংযোগ বিচ্ছিন্ন করে দেন।

স্থানীয় খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রনব চৌধুরী সারাবাংলাকে বলেন, ‘শ্রমিকরা বারবার রাস্তায় আসছেন, বিজিএমইএ ভবনের সামনে আসছেন। আমরা বিজিএমইএ’র প্রতিনিধির সঙ্গে কথা বলেছি। তারা বলছে মালিকের সঙ্গে কথা বলতে। মালিকের সঙ্গে কথা বললে তিনি কারখানায় টাঙানো নোটিশ ফলো করতে বলেন। আমরা আর কয়েকদিন দেখব, এরপর কঠোর পদক্ষেপ নেব।’

সারাবাংলা/আরডি/এমএইচ

পোশাক কারখানা শ্রমিক বিক্ষোভ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর