Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খোশ মেজাজি রোদের দিনে


২৯ জানুয়ারি ২০১৮ ০৮:৩২

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

ভেবে দেখলাম শৈত্য প্রবাহ আসবে সেই অপেক্ষায় শীতের আরাম নষ্ট করা ঠিক হচ্ছে না। মাঘের ১৬ তারিখ আজ আর শীত সবচেয়ে আরামদায়ক অবস্থায় আছে। এমন শীতের দিন প্রাণ এমনিই গেয়ে উঠে, এই তো আমি চাই, মাখবো গায়ে সোনা…

সকালে সূর্য উঠেছে ৬টা ৪১ মিনিটে। সকালের দিকটায় আমাদের এই নাগরিক জঙ্গলে সব ছাপিয়ে পাখির কিচির মিচির শোনা যায়, জীবিকার প্রয়োজনে ওদের আমাদের আগে পৌঁছাতে হয়। আমাদের অন্তত এই নিশ্চয়তা রয়েছে যে আমরা আজ খাবার পাবো, ওদের আরও কত কষ্ট বলুন!

আমরা শৈত্য প্রবাহের খোঁজে ‘ঘুম হারাম’ করছি এদিকে আবহাওয়া অধিদপ্তর কিন্তু বলছে সীতাকুণ্ড, ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী খুলনা রংপুরের উপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। আর এটা বাড়তে পারে। হুম তাপমাত্রার হের ফের কিন্তু টের পাবেন, আজ ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়াস।

তবে ভাবনার কিছু নেই, আমাদের আছে সূর্য, আকাশে মেঘের বালাই নেই, ফলে একদম ঝকঝকে নীল আকাশ, আমাদের দিব্যি তাপ নিয়ে দিন কেটে যাবে।

আকাশে একদম মেঘ না থাকলে খুব দারুণ একটা ব্যাপার হয় জানেন? আকাশে অনেক উপরে প্রায় ১০ হাজার ফুট উপর দিয়ে যখন দূর পথের কোনো প্লেন যায় তাকে দেখতে লাগে রকেটের মতো, সেটার গায়ে সাদা আলো পরলে আরও ঝিকমিকিয়ে উঠে। একটু সন্ধ্যার দিকে মনে হয় যেন ধুমকেতু খসে পড়ছে। আসলে কিছুই না। সেটা শুধুই প্লেন। আজকে যেহেতু মেঘের পরিমাণ একদম শূন্য শতাংশ, আজ খুব প্লেন দেখা যাবে।

তবে মেঘ নাই মানেই কিন্তু অতিবেগুনী রশ্মির পোয়া বারো। তবে আমাদেরও আছে সানস্ক্রিন আর সানগ্লাস। আমরা আমাদের বারোটা বাজাতে দিলে তো!

বিজ্ঞাপন

শীতের যেহেতু প্রায় শেষের দিকে আমরা চলে এসেছি। এই সময়টা জুড়ে শুষ্কতা একটু বেশি থাকে। আজও তার ব্যতিক্রম না, ক্ষণে ক্ষণে আর্দ্রতা কমে ৩০ শতাংশও হয়ে যেতে পারে। খুব বেশি ঘন ময়েশ্চারাইজার তো লাগবেই। চুলেও তেল দিতে হবে, চুল একদম তাজা হয়ে থাকবে।

বাতাসে ধুলা আছে। ধুলা থেকে সাবধানে থাকতে হবে, আমরা গা বাঁচিয়ে থাকলেও সে গায়ে পড়ে লড়তে আসবে, বাতাসের বেগ ৬ থেকে ১১ কিলোমিটার প্রতি ঘণ্টায় থাকছে।

৬টা ৪৩ এ সূর্য ডুবে গেলে হবে আরেক আজব ঘটনা। আমরা পূর্ণিমার খুব কাছাকাছি রয়েছি। আকাশে বিশাল একটা চাঁদ দেখা যাবে। পর পর তিনটি সুপারমুনের এইটাই শেষ পর্ব। এই চাঁদকে একটুও চোখ হারা করবেন না। এই বার চলে গেলে আবার ফিরতে সময় লাগবে।

চাঁদ সূর্যের আলোয় উদ্ভাসিত হোক আপনার আজকের সারা দিনটি।

শুভ সকাল!

সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর