Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দাম কমছে ছোলা-বেগুনের, অপরিবর্তিত পেঁয়াজ-রসুন-আদা


১০ মে ২০১৯ ১৭:২০

ঢাকা: রমজানের প্রথম সাপ্তাহিক ছুটির দিনে বাজারে কিছুটা নিম্নমুখী প্রভাব লক্ষ্য করা গেছে। পাইকারি বাজারে নিত্যপণ্য ছোলা ও চিনি এবং খুচরা বাজারে কমেছে সবজি ও মুরগির দাম। এছাড়া তিন দিনের ব্যবধানে ২০ টাকা কমে বেগুনের দাম ৬০ টাকায় নেমে এসেছে। কমতির দিকে রয়েছে অন্যান্য সবজির দামও। তবে অপরিবর্তিত রয়েছে পেঁয়াজ, রসুন ও আদার দাম।

শুক্রবার (১০ মে) রাজধানীর কারওয়ান বাজার ঘুরে বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

কারওয়ান বাজারের কিচেন মার্কেটের মায়ের দোয়া স্টোরের বিক্রয়কর্মী বাবলু সারাবাংলাকে বলেন, ‘চিনির বস্তা আগে ২ হাজার ৫৫০ টাকায় কিনতে হলেও এখন দাম ২ হাজার ৪৮০ টাকা। বস্তায় ৮০ টাকা কমলেও খুচরা বাজারে চিনির দাম আগের মতোই রয়েছে। ছোলাও বস্তা প্রতি ৩০ থেকে ৫০ টাকা কমেছে। তবে দাম বেড়েছে মসুর ডালের। আগে ১০০ টাকা কেজিতে বিক্রি করলেও এখন তা ১০৫ টাকায় বিক্রি হচ্ছে।’

কারওয়ান বাজারের পাইকারি বাজারে দেশি পেঁয়াজ ২৬ থেকে ২৮ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেছে। আর ভারতীয় পেঁয়াজের দাম ২০ থেকে ২২ টাকা কেজি। রসুন ও আদার দাম রয়েছে অনেকটা আগের মতোই। আর বাজারের প্রতিটি দোকানে পেঁয়াজ, রসুন ও আদার মূল্য তালিকাও টানানো হয়েছে।

সবজির মধ্যে বেগুন ৬০ টাকা, শসা ৪০ টাকা ও কাঁচামরিচ ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। সবজিবিক্রেতা করিম বলেন, ‘সব ধরনের সবজির দামই কমেছে। কারণ রোজায় সবজির চাহিদা কম থাকে। অধিকাংশ সবজির দামই ৪০ থেকে ৫০ টাকার মধ্যে রয়েছে।’

বাজারে গরু ও খাসির মাংসের দাম নিয়ে অস্বস্তি থাকলেও কমেছে মুরগির দাম। ব্রয়লার ১০ টাকা কমে ১৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। পাকিস্তানি কক ২৭০ ও সাদা কক ২২০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা যায়।

বিজ্ঞাপন

তবে দেশি মুরগির দাম আবারও বেড়েছে। বর্তমানে ৮০০ টাকা কেজিতে দেশি মুরগি বিক্রি হচ্ছে। আর গরু ৫২৫ ও খাসি ৭৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন বিক্রেতারা।

সারাবাংলা/ইএইচটি/এমও

আদা কারওয়ান বাজার চিনি ছোলা দাম বাজার দর রসুন সবজি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর