Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারীর প্রতি সহিংসতা রুখতে সব আইনপ্রণেতাকে এক হওয়ার আহ্বান


১১ মে ২০১৯ ২২:১৫

চট্টগ্রাম ব্যুরো: নারীর প্রতি সহিংসতা রুখতে বিশ্বের সব আইনপ্রণেতাকে একযোগে কাজ করার আহ্বান এসেছে ‘এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন’ এর সমাবর্তন থেকে। বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ব্রিটেনের সাবেক ফার্স্ট লেডি শেরি ব্লেয়ার এই আহ্বান জানিয়েছেন।

শনিবার (১১ মে) বিকেলে চট্টগ্রামের রেডিসন ব্লু বে ভিউ হোটেলে বিশ্ববিদ্যালয়টির সপ্তম সমাবর্তন অনুষ্ঠিত হয়। সেখানে শেরি ব্লেয়ার বলেন, ‘নারী অধিকার রক্ষার দায়িত্ব বিশ্বের আইনপ্রণেতাদের, নীতিনির্ধারকদের। আমি নারীর প্রতি সহিংসতা রোধে বিশ্বের সব আইনপ্রণেতাকে একযোগে কাজ করার আহ্বান জানাই।’

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের স্ত্রী শেরি ব্লেয়ার ডিগ্রিপ্রাপ্তদের উদ্দেশে বলেন, ‘তোমাদের মেধা আর দক্ষতা আছে। তোমাদের আছে সফল হওয়ার যোগ্যতা। তোমরাই কাজের জীবনীশক্তি। নিজ নিজ কর্মক্ষেত্র থেকে তোমরা হও একেকজন পরিবর্তক। তোমরা নীতিবান, আদর্শবান হও। ছড়িয়ে দাও জ্ঞানের ভাণ্ডার।’

এসময় তিনি ডিগ্রিধারীদের বিশ্বব্যাপী মানবাধিকার, পরিবেশ রক্ষায় কাজ করার মানসিকতা গড়ে তোলার আহ্বান জানান।

এবার সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন- আফগানিস্তানের অর্থমন্ত্রী ড. মুহাম্মদ হুমায়ন কাইয়ুমী এবং রবীন্দ্র সঙ্গীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যানের পক্ষ থেকে সমাবর্তন বক্তা মুহাম্মদ হুমায়ন কাইয়ুমীকে ‘ডক্টর অব লজ’ এবং রেজওয়ানা চৌধুরী বন্যাকে ‘ডক্টর অব আর্টস’ সম্মাননা ডিগ্রি দেওয়া হয়েছে। সমাবর্তনে আরও বক্তব্য রাখেন ভাইস চ্যান্সেলর প্রফেসর নির্মলা রাও।

সমাবর্তনে বাংলাদেশসহ এশিয়ার ১২টি দেশের ১০০ শিক্ষার্থীকে গ্র্যাজুয়েট সম্মাননা সনদ প্রদান করা হয়। পরে ছাত্রীরা তাদের অনুভূতি ব্যক্ত করেন।

সারাবাংলা/আরডি/এমও

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন শেরি ব্লেয়ার সহিংসতা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর