Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আকাশজুড়ে মেঘ, সন্ধ্যার পর স্বস্তির বৃষ্টি


১৯ মে ২০১৯ ১৬:৩৭

ঢাকা: সকাল থেকেই রাজধানীর আবহাওয়া ছিল প্রচণ্ড উষ্ণ। গরমে নাভিশ্বাস ওঠার দশা। এমন সময় আবহাওয়া অধিদফতর জানালো, রোববার (১৯ মে) ইফতারের পর রাজধানীতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সেটা কিছুটা বোঝাই গেছে, কারণ বিকেল থেকেই রাজধানীর আকাশজুড়ে মেঘের রাজত্ব শুরু হয়েছে। গরমে অতিষ্ট রাজধানীবাসী এখন সেই মেঘ ঝরে পড়ার অপেক্ষায় রয়েছেন।

আবহাওয়াবিদ কে এম নাজমুল হক সারাবাংলাকে বলেন, ‘ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার জন্য আমরা যে আবহাওয়ার পূর্বাভাস দিয়েছি সেখানে সন্ধ্যার পর থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া ময়মনসিংহ ও সিলেট বিভাগেও রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা।’

রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়া অফিসের সতর্কবার্তায় বলা হয়েছে, নোয়াখালি, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চল সমূহের উপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া, আবহাওয়ার পূর্বাভাস বলছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

দেশের ফরিদপুর, মাদারীপুর অঞ্চলসহ খুলনা ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

শনিবার (১৮ মে) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় কিশোরগঞ্জের নিকলিতে ৩৬ মিলিমিটার দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

সারাবাংলা/টিএস/এসএমএন

তাপপ্রবাহ বৃষ্টি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর