Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সুপ্রিম কোর্টের বিজ্ঞপ্তি নিয়ে শিগগিরই ব্যাখ্যা আসবে’


২০ মে ২০১৯ ১৬:১১

ঢাকা: বিচারাধীন মামলা নিয়ে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সুপ্রিম কোর্ট প্রশাসনের বিজ্ঞপ্তির বিষয়ে শিগগিরিই একটি ব্যাখ্যা আসবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

সোমবার (২০ মে) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সঙ্গে তার চেম্বারে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

আরও পড়ুন- বিচারাধীন বিষয়ে সংবাদ প্রকাশে বিরত থাকার অনুরোধ

বিচারাধীন বিষয়ে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সুপ্রিম কোর্টের ওই বিজ্ঞপ্তির বিষয়ে প্রধান বিচারপতির সঙ্গে কোনো আলোচনা হয়েছে কি না— সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আমি নিশ্চয় এ বিষয়ে কথা বলেছি। আলাপ হয়েছে। যদি কোনো ভুল বোঝাবুঝি হয়ে থাকে, সে বিষয়টি তাদের (আপিল বিভাগের বিচারপতিদের) বিবেচনায় আছে। আমার মনে হয়, আপনারা খুব শিগগিরই এ বিষয়ে একটি ব্যাখ্যা পাবেন।

আইনমন্ত্রী আরও বলেন, আমার সঙ্গে প্রধান বিচারপতির মাঝে মধ্যে কথা হয়েই থাকে। তাই আমার এখানে আসা অস্বভাবিক কিছু না।

আরও পড়ুন- ‘সুপ্রিম কোর্টের বিজ্ঞপ্তি স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী’

অন্য এক প্রশ্নের জবাবে অ্যাডভোকেট আনিসুল হক বলেন, কোনো সমস্যা হলে রাষ্ট্রপতি আছেন, তিনি রাষ্ট্রের সর্বোচ্চ পদের অধিকারী। তার কাছে নিশ্চয় নালিশ পাঠানো যেতে পারে এবং সংবিধানের মধ্যে থেকেই তিনি সেগুলো বিবেচনা করার ক্ষমতা রাখেন। ষোড়শ সংশোধনীর পর যে শূন্যতা তৈরি হয়েছে, তার ফলে কোনোকিছুই রাষ্ট্রপতির কাছে পাঠানো যাবে না, এটা ঠিক নয়।

আরও পড়ুন- উচ্চ আদালতের বিজ্ঞপ্তির ব্যাখ্যা দিলেন আইনমন্ত্রী

এর আগে, বিচারাধীন বিষয়ে সংবাদ প্রকাশ করা থেকে বিরত থাকার অনুরোধ জানিয়ে গত ১৬ মে বিজ্ঞপ্তি জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন। বিজ্ঞপ্তিতে বলা হয়, ইদানীং লক্ষ করা যাচ্ছে, কোনো কোনো ইলেকট্রনিক মিডিয়া তাদের চ্যানেলে এবং কোনো কোনো প্রিন্ট মিডিয়া তাদের পত্রিকায় বিচারাধীন মামলা সংক্রান্ত বিষয়ে সংবাদ পরিবেশন/স্ক্রল করছে, যা একেবারেই অনভিপ্রেত। এ অবস্থায়, বিচারাধীন কোনো বিষয়ে সংবাদ পরিবেশন/স্ক্রল করা থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

আরও পড়ুন- সুপ্রিম কোর্টের বিজ্ঞপ্তি স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী: ডিআরইউ

এদিকে সুপ্রিম কোর্ট প্রশাসনের এই বিজ্ঞপ্তির প্রতিবাদ জানিয়ে সুপ্রিম কোর্ট ল’ রিপোর্টার্স ফোরাম, ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) ও ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) পৃথক পৃথক বিবৃতি দিয়েছে। সংগঠনগুলো বলছে, এ বিজ্ঞপ্তি স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী।

আরও পড়ুন-

সুপ্রিমকোর্টের নির্দেশনা স্পষ্ট করা প্রয়োজন: এডিটরস গিল্ড

সারাবাংলা/এজেডকে/টিআর

আইনমন্ত্রী বিচারাধীন মামলা নিয়ে সংবাদ সুপ্রিম কোর্ট সুপ্রিম কোর্টের বিজ্ঞপ্তি


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর