Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পিলা‌রে বস‌ছে ১৩ তম স্প্যান


২৫ মে ২০১৯ ০৯:১১

ঢাকা: পদ্মা সেতুর ১৩তম স্প্যান বসা‌নোর কার্যক্রম দ্বিতীয় দিনের মতো আবারও শুরু হয়েছে। শুক্রবার পিলারের কাছাকাছি নিয়ে গেলেও বসানো তা শেষ পর্যন্ত বসানো যায়নি।

শনিবার (২৫ মে) সকাল ৮ টা থেকে আবারো স্প্যান বসিয়ে দেয়ার কাজ শুরু করে সেতু নির্মাণকারী প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি।

নদীতে তীব্র স্রোত থাকায় স্প্যানবাহী ক্রেনটি শুক্রবার সকাল ৮টায় চালু করা সম্ভব হয়নি। ৩ ঘণ্টা দেরিতে স্প্যান নিয়ে সেটি নির্ধারিত দুই পিলারের দিকে রওয়ানা দেয়। দুপুরে ২টার সময় ক্রেনটি নোঙ্গর করা হলেও স্প্যান বসানোর জন্য পর্যাপ্ত সময় হাতে ছিল না। এতে কাজ স্থগিত ঘোষণা করা হয়।

শনিবার দুপুরের মধ্যে এ স্প্যানটি বসানো হলে প্রায় দুই কিলোমিটার পুরোপুরি দৃশ্যমান হবে। মাসের একেবারে শেষ দিকে আরেকটি স্প্যান বসানো হলে দুই কিলোমিটার ছাড়িয়ে যাবে পদ্মা সেতু।

এর আগে ১৪ নম্বর পিলারে লিফটিং হ্যাঙ্গার বসাতে জটিলতা তৈরি হওয়ায় কয়েক দফায় পেছানো হয় স্প্যান বসানোর তারিখ ।

এখন পর্যন্ত পদ্মাসেতুতে স্থায়ী ১০টি স্প্যান ও দু’টি অস্থায়ী স্প্যানসহ মোট ১৮শ মিটার দৃশ্যমান হয়েছে।

জাজিরাপ্রান্তে সেতুর ১৩৫০ মিটার ও মাওয়া প্রান্তের একটি স্থায়ী ও একটি অস্থায়ী স্প্যান মিলে মোট ৩০০ মিটার এবং সেতুর মাঝ বরাবর একটি স্প্যান অস্থায়ীভাবে বসানোয় সেতুর মোট ১৮০০ মিটার আগেই দৃশ্যমান আছে। তবে, স্প্যানগুলো ভিন্ন ভিন্ন পিলারে বসানোর কারণে দৃশ্যমান অংশগুলো এক সারিতে নয় বরং বিচ্ছিন্নভাবে থাকবে।

এ মাসেই পদ্মাসেতুতে বসছে আরও দুটি স্প্যান

পদ্মা সেতু নির্মাণকারী প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং জানায়, তারা মূলত সেতুর পিলার বা খুঁটি গড়ে তোলার কাজকে গুরুত্ব দিয়ে দেখছেন। এ কারণে এই কাজটি আগে শেষ করা হচ্ছে। স্প্যান বসানো পিয়ারের চেয়ে সহজ কাজ তাই আগে পিলার এবং পাইলিং কাজ শেষ করার চেষ্টা করছেন তারা।

বিজ্ঞাপন

সেতুর ২৬২ পাইলের মধ্যে ২৩৬ টি পাইল ড্রাইভিং শেষ করা হয়েছে। বাকি থাকা ২৬ টি পাইল জুলাই মাসের মধ্যে শেষ করতে চাচ্ছেন তারা।

সারাবাংলা/এসএ/জেএএম

১৩তম স্প্যান পদ্মাসেতু

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর