Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অফিস-আবাসিক ভবন পাচ্ছে কোস্টগার্ড


২৬ মে ২০১৯ ০১:০৯

ঢাকা: বাংলাদেশ কোস্টগার্ডের জন্য ঢাকা আঞ্চলিক অফিস ও আবাসিক ভবন নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য ‘ বাংলাদেশ কোস্টগার্ডের ঢাকা আঞ্চলিক অফিস ও আবাসিক ভবন নির্মাণ’ নামের একটি প্রকল্প হাতে নিতে যাচ্ছে জন নিরাপত্তা বিভাগ।

এই প্রকল্প বাস্তবায়নে খরচ হবে ৩০৩ কোটি ৬৫ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়িত হলে কোস্টগার্ড সদস্যদের আবাসিক সমস্যা দূর হবে। সেইসঙ্গে সদস্যেদের মনোবল বৃদ্ধির মাধ্যমে দাফতরিক কাজে আগ্রহ সৃষ্টি ও আবাসন সমস্যা দূরীকরণের মাধ্যমে বাংলাদেশ কোস্টগার্ড বাহিনীর সার্বিক সক্ষমতা বৃদ্ধি পাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা সারাবাংলাকে বলেন, ‘সম্প্রতি অনুষ্ঠিত প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভায় বেশকিছু সুপারিশ দিয়ে প্রকল্পটির উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) সংশোধন করার কথা বলা হয়েছে। এ পরিপ্রেক্ষিতে সুপারিশগুলো প্রতিপালন করা হয়। প্রক্রিয়াকরণ শেষ করায় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় অনুমোদনের সুপারিশ করা হয়েছে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২২ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ কোস্ট গার্ড এবং গণপূর্ত অধিদফতর।’

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, কোস্টগার্ড আইন ১৯৯৪-এর মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধিনে বাংলাদেশ কোস্টগার্ড বাহিনী প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠালগ্ন থেকে বাংলাদেশের কোস্টগার্ড বাহিনী অত্যন্ত সাফল্যের সঙ্গে বাংলাদেশ সমুদ্র তীরবর্তী এলাকা ও অভ্যন্তরীণ জলসীমায় দায়িত্ব পালন করে আসছে। সম্প্রতি প্রতিবেশি রাষ্ট্রের সঙ্গে সমুদ্রসীমা নির্ধারিত হওয়ায় প্রায় ১ লাখ ১৮ হাজার ৮১৩ বর্গকিলোমিটার সমুদ্র এলাকা বাংলাদেশের আওতায় এসেছে।

বাংলাদেশের অর্থনীতি অনেকাংশে সমুদ্র সম্পদের ওপর নির্ভরশীল এবং একই ধারাবাহিকতায় ব্লু-ইকনোমিতে সরকার গুরুত্বারোপ করেছে। এই বিশাল সমুদ্র সম্পদ আহরণ ও সুরক্ষায় বাংলাদেশ কোস্টগার্ড বাহিনীর কার্যকরি ভূমিকা পালনের জন্য সরকার কোস্টগার্ড বাহিনীর সক্ষমতা বৃদ্ধিতে বহুমাত্রিক পদক্ষেপ নিয়েছে। রুপকল্প ২০৩০ প্রণয়ণের মধ্যে দিয়ে বাংলাদেশ কোস্টগার্ড বাহিনীর স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনার বাস্তবায়ন ধাপে ধাপে সম্পন্ন হচ্ছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে আরও বলা হয়েছে, অপারেশনাল সক্ষমতা অর্জনের পাশাপাশি বাহিনীর জনবলের সুরক্ষা, স্বাস্থ্য, বাসস্থান ইত্যাদির প্রয়োজনীয়তা অপরিসীম। কোস্টগার্ড বাহিনীর ঢাকা জোনে কর্মরত সদস্যদের আবাসন ও দাফতরিক ভৌত সুবিধাদি সৃষ্টির মাধ্যমে তাদের সক্ষমতা বৃদ্ধির জন্য বাংলাদেশ কোস্টগার্ডের জন্য ঢাকা অঞ্চলে আবাসিক ও প্রশাসনিক অবকাঠামো শীর্ষক প্রকল্পটি মোট ব্যয় ২২০ কোটি ৩৩ লাখ টাকা ধরে ২০১৭ সালের আগস্ট হতে ২০২১ সালের জনের মধ্যে বাস্তবায়নের জন্য প্রণয়ন করা হয়।

প্রস্তাবিত প্রকল্পের ওপর গত বছরের ১০ সেপ্টেম্বর পরিকল্পনা কমিশনে পিইসি সভা অনুষ্ঠিত হয়। পিইসি সভার পর পরিকল্পনা কমিশনে প্রাপ্ত পুনর্গঠিত ডিপিপিতে প্রকল্পের মোট ব্যয় প্রাক্কলন করা হয় ৩০৩ কোটি ৬৫ লাখ টাকা।

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য সুবীর কিশোর চৌধুরী পরিকল্পনা কমিশনের মতামত দিতে গিয়ে বলেন, প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়িত হলে বাংলাদেশ কোস্টগার্ড বাহিনীর ঢাকা জোনে কর্মরত সদস্যদের আবাসন ও দাফতরিক ভৌত সুবিধাদি সৃষ্টির মাধ্যমে তাদের সক্ষমতা বৃদ্ধি পাবে।

প্রকল্পের প্রধান কার্যক্রম হচ্ছে, প্রকল্পের আওতায় ৪ লাখ ৬২ হাজার ৫৫১ দশমিক ৩২ ঘন মিটার ভূমি উন্নয়ন করা হবে। এছাড়া ৯১০ দশমিক ৭০ রানিং মিটার সীমানা প্রাচীর নিমার্ণ, ৬ হাজার ৫০৩ বর্গ মিটার অভ্যন্তরীণ রাস্তা, দুই তলা বিশিষ্ট ডিজি বাংলো নির্মাণ, বিদ্যমান সদর দফতর ভবনের ঊর্ধ্বমুখি সম্প্রসারণ, বহিঃপানি সরবরাহ, বহিঃবিদ্যুতায়ন, বৃষ্টির পানি সংরক্ষণ ও বনায়ন এবং মাটি পরীক্ষা, জ্বালানি, যানবাহন রক্ষণাবেক্ষণ মেরামতসহ আনুষঙ্গিক কাজ করা হবে।

সারাবাংলা/জেজে/এমআই

কোস্টগার্ড পরিকল্পনা কমিশন বাংলাদেশ কোস্টগার্ড স্বরাষ্ট্র মন্ত্রণালয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর