Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনে পণ্য রফতানিও করতে চায় চায়না-বাংলাদেশ বিজনেস ক্লাব


২৬ মে ২০১৯ ০৪:১২

ঢাকা: গঠিত হলো চায়না-বাংলাদেশ বিজনেস ক্লাবের আহ্বায়ক কমিটি। এই কমিটি আগামী তিনমাসের মধ্যে সম্মেলনের মাধ্যমে একটি পূর্ণাঙ্গ কমিটি গঠন করবে।

শনিবার (২৫ মে) রাজধানীর ধানমন্ডি-২৭ হোয়াইট  হল কনভেনশনে সেন্টারে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ইফতার শেষে অনুষ্ঠানে প্রায় ৪০০ ব্যবসায়ীদের উপস্থিতিতে চায়না-বাংলাদেশ বিজনেস ক্লাব নামে  ১১ সদস্য বিশিষ্ট একটি আহ্বায়ক কমিটি গঠিত হয়।

এসময় সিদ্ধান্ত নেওয়া হয় যে, চীনের গুয়াংজু ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে একটি স্থায়ী কার্যালয় করা হবে ।

শাহ জাকির হোসাইনকে আহ্বায়ক করে গঠিত কমিটির যুগ্ম আহ্বায়ক হয়েছেন যাদব দেবনাথ, তরুন কান্তি দাস, ড. মো. কুতুবউদ্দিন চৌধুরী মল্লিক এস, আরেফিন কাজী মোয়াজ্জেম হোসেন, সদস্য সচিব হয়েছেন অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল সাব্বির আহমেদ, সদস্য হয়েছেন আব্দুল মোমেন, আজেদা কানিজ, মো. জাহাঙ্গীর আলম ও মো. মিজানুর রহমান।

অনুষ্ঠানের আলোচনায় উঠে আসে যে, বাংলাদেশের অনেক ব্যবসায়ী উদ্যোক্তা আছেন যারা চীনের সঙ্গে ব্যবসা করেন। বাংলাদেশে ব্যবহৃত অধিকাংশ পণ্য চীন থেকে আমদানি করা হয়। অনেক নতুন উদ্যোক্তা আছেন যারা চীনের সঙ্গে ব্যবসা করতে গিয়ে প্রতারিত বা ক্ষতিগ্রস্ত হন। সঠিক দিকনির্দেশনার অভাবে ঐ সব ক্ষুদ্র ব্যবসায়ীরা শুরুতেই মূলধন হারিয়ে আর এগোতে পারেন না।

উদ্যোক্তাদের ব্যবসায়িক কাজে সব ধরনের সহযোগিতার প্রতিশ্রুতি দেন চায়না-বাংলাদেশ বিজনেস ক্লাবের সদস্যরা। তারা বলেন ব্যবসায়ীদের ভিসা, টিকেটিং, এলসি এবং চীনে যেন সঠিক বিনিয়োগ করা যায় সেই বিষয়ে পরামর্শের প্রতিশ্রুতিও দেওয়া হয়।

বিজ্ঞাপন

এছাড়া বক্তরা বলেন, চীন থেকে শুধু আমদানি নয়, চীনে যেন পণ্য রফতানিও করা যায় সে বিষয়েও কাজ করবেন তারা।

নবগঠিত এই ক্লাব বাংলাদেশের একটি সর্ববৃহৎ ব্যবসায়ীব সংগঠনে পরিণত হবে বলে আশা প্রকাশ করেন এর সঙ্গে সংশ্লিষ্টরা।

সারাবাংলা/এনআর/এসএমএন

চায়না-বাংলাদেশ বিজনেস ক্লাব চীন ব্যবসা

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর