Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ধামরাইয়ে নতুন সৌর বিদ্যুৎকেন্দ্র, কম দামে কিনবে পিডিবি


১ জুন ২০১৯ ১২:২৬

ঢাকা: ঢাকার পাশে সাভারের ধামরাইয়ে নির্মিত হচ্ছে ৫০ মেগাওয়াট ক্ষমতার সৌর বিদ্যুৎকেন্দ্র। বেসরকারি খাতে নির্মিত হতে যাওয়া এই কেন্দ্র থেকে কম দামে বিদ্যুৎ কিনবে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। ২০ বছর মেয়াদে এই কেন্দ্র থেকে বিদ্যুৎ কেনা হবে। এতে সরকারের ব্যয় হবে এক হাজার ৩৯৪ কোটি টাকা।

এই ক্রয় অনুমোদনের জন্য এরইমধ্যে প্রস্তাবটি সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে পাঠানো হয়েছে। বিদ্যুৎ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা এসব তথ্য জানিয়েছেন।

পিডিবি’র চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ সারাবাংলা’কে বলেন, ‘অন্যান্য নবায়নযোগ্য কেন্দ্র থেকে ধামরাইয়ের কেন্দ্রটির বিদ্যুতের দাম কম। যে কারণে আমরা এই কেন্দ্র থেকে বিদ্যুৎ কেনার প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠিয়েছি। অনুমোদন পেলেই কাজ শুরু হবে।’

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বেসরকারি খাত থেকে ধামরাইয়ে ৫০ মেগাওয়াট ক্ষমতার সৌর বিদ্যুৎ উৎপাদনের প্রস্তাব দেওয়া হয়। প্রস্তাব অনুযায়ী প্রকল্পটি বাস্তবায়ন করবে যৌথভাবে বাংলাদেশের এসএস অ্যাগ্রো কমপ্লেক্স লিমিটেড, জার্মানির দ্য কনসোর্ডিয়াম অব ইব ভোগট জিএমবিহা (The Consortium of ib vogt GmbH) ও  মিলনার ফেমুগসাবাটুন জিএমবিহা (Milner Vermogensverwaltungs GmbH)।

এই কনসোর্ডিয়ামের নিজস্ব বিনিয়োগে ও নিজস্ব জমিতে কেন্দ্রটি স্থাপন করা হবে। ‘বিদ্যুৎ নেই বিল নেই’ ভিত্তিতে পিডিবি এই কেন্দ্র থেকে বিদ্যুৎ কিনবে। এছাড়া কেন্দ্রটি থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করতে নিজস্ব খরচে ১০ কিলোমিটার সঞ্চালন লাইনও নির্মাণ করা হবে।

ওই কর্মকর্তা আরও জানান, এই কেন্দ্র থেকে প্রতি কিলোওয়াট ৮ টাকা ৬০ পয়সা দরে বিদ্যুৎ কেনা হবে।  ২০ বছর মেয়াদে মোট বিদ্যুৎ কিনতে খরচ হবে এক হাজার ৩৯৪ কোটি ৪০ লাখ টাকা। এই কেন্দ্রের প্ল্যান ফ্ল্যাক্টর ধরা হয়েছে ১৮ দশমিক ৫০ শতাংশ।

সংশ্লিষ্টরা জানান, এর আগে ২০১৬ থেকে এখন পর্যন্ত ৬টি সৌর বিদ্যুৎ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এসব কেন্দ্র থেকে পিডিবি কিলোওয়াট প্রতি ৮ টাকা ৮০ পয়সা থেকে ১২ টাকা ৮০ পয়সায় বিদ্যুৎ কিনে থাকে।

বিদ্যুৎ খাতের মহাপরিকল্পনা অনুযায়ী, ২০২১ সালের মধ্যে ২৪ হার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে। এর মধ্যে নবায়নযোগ্য জ্বালানি থেকে ২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা রয়েছে।

সারাবাংলা/এইচএ/এসএমএন

পিডিবি বিদ্যুৎকেন্দ্র


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর