Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ট্রাক-পিকআপে পণ্য নয়, বাড়ি যাচ্ছে মানুষ


৪ জুন ২০১৯ ১০:৪৯

ঢাকা: ট্রাক-পিকআপে সচরাচর বিভিন্ন ধরনের পণ্য কিংবা মালামাল পরিবহন করা হয়ে থাকে। কিন্তু স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেওয়ার আশায় এসব পরিবহনে ঝুঁকি নিয়েই বাড়ি ফিরছেন রাজধানীবাসী। এমনকি বাসের ছাদেও অতিরিক্ত যাত্রী হয়ে বাড়ি যাচ্ছেন অনেকেই। এদের  অনেকেই আবার পরিবহন-সংকটের জন্য নয় বরং বাসে অতিরিক্ত ভাড়ার কারণে এভাবে বাড়ি ফিরছেন।

জীবনের ঝুঁকি আছে জেনেও নিম্ন আয়ের এসব মানুষ উঠছেন ট্রাক বা পিকআপে। আর এ সুযোগটাই কাজে লাগাচ্ছেন ঈদের সময় চলাচলে নিষেধাজ্ঞা থাকা ট্রাক-পিকআপের মালিকরা। ঢাকা, গাজীপুর, সাভার এবং নারায়ণগঞ্জ সহ আশপাশের বিভিন্ন শিল্পাঞ্চল এলাকায় সোমবার (৩ মে) বিকেলের পর থেকেই এমন চিত্র দেখা গেছে।

ঝুঁকি নিয়ে চলাচলকারী যাত্রীরা বলছেন, বাসে ধাক্কাধাক্কি আর অতিরিক্ত ভাড়া-বিড়ম্বনা এড়াতে এমন সুযোগ নিচ্ছেন তারা।

সোমবার (৩ জুন) রাত সাড়ে ১২টার দিকে গুলিস্তান জিরো-পয়েন্ট মোড়ে দেখা গেছে,  দুজন ট্রাফিক সদস্যের সামনে দিয়ে ছাদে অতিরিক্ত যাত্রী নিয়ে বাস-ট্রাক এবং পিকআপ চলাচল করছে। কিন্তু তারা এসব যানবাহন আটকাচ্ছেন না।

এ বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক একজন ট্রাফিক সদস্য বলেন,  ‘আমরা যানজট নিয়ন্ত্রণে ব্যস্ত থাকায় যানবাহনগুলো আটকাতে পারিনি। তাদেরকে থামাতে গেলে গভীর রাতে যে যানজট সৃষ্টি হয়েছে সেটি আরও বেড়ে যেতো। তবে আমরা ছেড়ে দিলেও সামনে কোথাও না কোথাও আটকাবেই।’

এ সময় তিনি পথের বিভিন্নস্থানে পুলিশের চেকপোস্ট আছে বলে জানান।

নিরাপদ সড়ক বাস্তবায়নে দায়িত্বরত পুলিশ সদস্যরা জানান, ট্রাক-পিকআপ কিংবা বাসের ছাদে যাত্রী হয়ে চলাচল করা শাস্তিযোগ্য অপরাধ। তাই সড়কে এ ধরনের পরিবহন চলাচল বন্ধে নিরাপত্তায় নিয়োজিতরা সর্বদা কাজ করলেও অনেক সময় যাত্রীদের অবস্থান এবং দুর্ভোগের কথা ভেবে ছেড়ে দেন। তবে অতিরিক্ত ঝুঁকিপূর্ণ হলে সেটি একেবারেই ছাড়া হচ্ছে না।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকার পুলিশ সুপার (এসপি) শফিউর রহমান সারাবাংলাকে বলেন, ‘ট্রাক-পিকআপ কিংবা বাসের ছাদে মানুষ নেওয়া শাস্তিযোগ্য অপরাধ। এ জন্য রাজধানী থেকে ঈদযাত্রায় যারা এভাবে যাচ্ছেন তাদেরকে আটকানো হচ্ছে।’

তবে এসব পরিবহন আটকাতে গিয়ে যানজট সৃষ্টির মাধ্যমে অন্যান্য যাত্রীদের ভোগান্তি হয় বলে মাঝে মাঝে এসব পরিবহন পার পেয়ে যায়। তাই রাজধানী থেকে বের হওয়ার সময় এগুলোকে আটকানো প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি।

তবে এ বিষয়ে জানতে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) দায়িত্বশীল কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলেও কারও মন্তব্য পাওয়া যায়নি।

সারাবাংলা/এসএইচ/এসবি/প্রমা


বিজ্ঞাপন
সর্বশেষ

গণপরিবহনে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই
১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০০

সম্পর্কিত খবর