Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দিনাজপুরের ৫ গ্রামে আজ ঈদ


৬ জুন ২০১৯ ১৩:৩৯

দিনাজপুর: ৩০ রোজা পূর্ণ করে ঈদুল ফিতর উদযাপন করছেন দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার ৫ গ্রামের প্রায় ৩ হাজার মানুষ। চাঁদ দেখা নিয়ে দুই রকম ঘোষণার কারণে ওই গ্রামের বাসিন্দারা বুধবার (৫ জুন) রোজা রাখার সিদ্ধান্ত নেন। এ পরিপ্রেক্ষিতে উপজেলার নান্দেড়াই, পলাশবাড়ী, বিন্যাকুড়ি, দক্ষিণ নগর গ্রামের একাংশের লোকজন বৃহস্পতিবার (৬ জুন) ঈদ উল ফিতর উদযাপন করছেন।

বৃহস্পতিবার সকাল ৯ টায় চিরিরবন্দর ইউনিয়নে আলাদা চারটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হয়মেরাইডাঙ্গা ঈদগাহ মাঠে। এ মাঠের জামাতে ইমামতি করেন ইমাম নাজমুল হক হামদানী ও চিরিরবন্দর কেন্দ্রীয় ঈদগাহ মাঠে ইমামতি করেন ইমাম আব্দুল মান্নান।

বিজ্ঞাপন

ইমাম আব্দুল মান্নান বলেন, ‘চাঁদ দেখা নিয়ে বিভ্রান্তির কারণে আমরা মঙ্গলবার তারাবি নামাজ আদায় করি এবং ভোরে সেহেরী খেয়ে রোজা রাখি। তাই আমরা ৩০ রোজা পূরণ করে ঈদের নামাজ আদায় করলাম’

স্থানীয় কয়েকজন মুসল্লির সঙ্গে কথা বললে তারা জানান, যেহেতু হাদিসে উল্লেখ আছে চাঁদ দেখে রোজা ও ঈদ করতে হবে। তাই হাদিস অনুযায়ী আজ ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

চিরিরবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হারিসুল ইসলাম মুঠোফোনে সারাবাংলাকে জানান, প্রশাসনের পক্ষ থেকে কঠোর নিরাপত্তা জোরদার করা হয়েছে, যাতে কোন বিশৃঙ্খলা না হয়। প্রতিটি ঈদগাহে পুলিশ মোতায়েন করা হয়েছে।

তিনি আরও জানান, চিরিরবন্দর উপজেলার কিছু গ্রামের লোকজন সৌদি আরবের সঙ্গে সঙ্গতি রেখে ঈদুল ফিতর উদযাপন করেছেন। ৫ জুন বাংলাদেশি নিয়মে বেশিরভাগ মুসলামন ঈদুল ফিতর উদযাপন করেছেন। আজও উপজেলার প্রায় ৫টি গ্রামের মানুষ ঈদুল ফিতর উদযাপন করছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএইচ/প্রমা

ঈদ উদযাপন ঈদ জামাত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর