Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রতিদিন যৌনবাহিত সংক্রমণের সংখ্যা ১০ লাখ : ডব্লিউএইচও


৭ জুন ২০১৯ ১২:৩৭

দ্য ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) জানিয়েছে, বিশ্বে প্রতিদিন নতুন করে যৌনবাহিত সংক্রমণের সংখ্যা ১০ লাখ। অর্থাৎ ক্লিমিডিয়া, গনোরিয়া, ট্রাইকোমোনাইসিস ও সিফিলিসে প্রতিবছর আক্রান্তের ঘটনা ৩৭ কোটি ৬০ লাখেরও বেশি। যৌনবাহিত সংক্রমণ রোধে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না উল্লেখ করে ডব্লিউএইচও উদ্বেগ প্রকাশ করে বলেছে, এ ব্যাপারে সবাইকে ‘জেগে উঠতে’ হবে। খবর বিবিসির।

ডব্লিউএইচও যৌনবাহিত সংক্রমণ নিয়ে নিয়মিত প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদন তৈরিতে বিভিন্ন গবেষণাপত্রের তথ্য ব্যবহার করা হয়। এছাড়া, প্রতিষ্ঠানটির কর্মীরা উপাত্ত সংগ্রহে সাহায্য করেন।

প্রতিবেদনে ডব্লিউএইচও আরও জানায় বিশ্বে প্রতি ২৫ জনের একজন অন্তত ৪টি যৌন সংক্রমণের একটিতে আক্রান্ত। কেউ কেউ আবার একাধিক সংক্রমণের শিকার। যৌন সংক্রমণের ক্ষেত্রে ব্যক্তির দেহে মূত্র সমস্যা দেখা দেয়। তবে কখনো কখনো কোনো লক্ষণ প্রকাশ না পেয়ে যৌন সংক্রমণে ভুগতে পারে কেউ। গর্ভবতী নারীর ক্ষেত্রে সংক্রমণে বিপর্যয় হতে পারে সবচেয়ে বেশি। এক্ষেত্রে নবজাতকের অকালজন্ম, নিউমোনিয়া, অন্ধত্বসহ বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

ডব্লিউএইচও কর্মকর্তা ডক্টর পেটার সালামা বলেন, যৌনবাহিত সংক্রমণ ছড়িয়ে পড়া রোধে কার্যকর ব্যবস্থা নেওয়া হচ্ছে না। এই প্রতিবেদন সকলের ঘুম ভাঙানোর জন্য যাতে আক্রান্ত রোগীর সেবা নিশ্চিত করা যায়। এছাড়া, নিরাপদ যৌন সঙ্গমে কনডমের ব্যবহারের ক্ষেত্রে গুরুত্বারোপ করেছে ডব্লিউএইচও।

সারাবাংলা/এনএইচ

ক্লিমিডিয়া গনোরিয়া ট্রাইকোমোনাইসিস ডব্লিউএইচও যৌনবাহিত রোগ সিফিলিস


বিজ্ঞাপন
সর্বশেষ

৩ বছরের কাজ শেষ হয়নি ৬ বছরেও
১১ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩১

সম্পর্কিত খবর