Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংস্থাগুলোই চায় না রোহিঙ্গারা ফিরে যাক: প্রধানমন্ত্রী


৯ জুন ২০১৯ ১৮:৩১

ঢাকা: রোহিঙ্গাদের নিয়ে কাজ করতে থাকা সংস্থাগুলোই চায় না তারা ফিরে যাক বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (৯ জুন) বিকেলে গণভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী একথা জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের অবস্থা তো জানেনই। চীন-ভারত সবার সঙ্গেই বন্ধুত্ব। সেভাবেই চলব। আমরা আলাদাভাবে যখন ভারত, চীন, জাপানের সঙ্গে কথা বলি, প্রত্যেকে তা মেনে নেয়। রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক, তাই তাদেরই ফিরিয়ে নেওয়া উচিত। সমস্যা যেটা দেখতে পাচ্ছি বিভিন্ন সংস্থাগুলো। যারা এখানে স্বেচ্ছাশ্রম দেয় বা কাজ করে, এরা কোনোদিনই চায় না রিফিউজি তাদের দেশে ফিরে যাক। আমরা চুক্তি করলাম, তালিকা করলাম। তখনই রোহিঙ্গারা আন্দোলন শুরু করলো যাবে না। কারা এই আন্দোলন উসকে দিলো?’

বিজ্ঞাপন

‘রোহিঙ্গারা সবসময় ভয় পায়, ফিরে গেলে তাদের ওপর আবার অত্যাচার হবে। যে কারণে কিন্তু সাবেক পররাষ্ট্রমন্ত্রীও সেখানে গিয়ে ঘুরে দেখেছিলেন। কিন্তু সংস্থাগুলো এরা এখনো চায় না, রোহিঙ্গারা ফিরে যাক। আমার ধারণা, অনেক টাকা-পয়সা আসে। অনেকের চাকরি আছে, হয়তো তা আর থাকবে না’, যোগ করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, ‘তবে আমরা কাজ করে যাচ্ছি। তবে মিয়ানমার কিছুতেই ফেরত নিতে চায় না, এটাই সমস্যা। আর এখানের সংস্থাগুলো মনে হচ্ছে তাইই চাচ্ছে।’

তিস্তা নিয়ে খুব বেশি চিন্তা করার দরকার নেই: প্রধানমন্ত্রী

জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ডে ১১ দিনের সফর শেষে দেশে ফিরে এই সংবাদ সম্মেলন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংবাদ সম্মেলনে ঈদ শুভেচ্ছা জানানোর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার তিন দেশ সফরের অভিজ্ঞতা তুলে ধরেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/টিআর/এমও

মিয়ানমার রোহিঙ্গা রোহিঙ্গা ক্যাম্প

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর