Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪ ফেব্রুয়ারি আসছেন সুইস প্রেসিডেন্ট


১ ফেব্রুয়ারি ২০১৮ ১৩:০৬

এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট এ্যালেন বার্সেট চারদিনের সফরে আগামী ৪ ফেব্রুয়ারি বাংলাদেশে আসছেন। এ সফরে উদ্ভাবন, প্রযুক্তি ও বিজ্ঞান, বাণিজ্য ও অর্থনৈতিক এবং বিনিয়োগ ক্ষেত্রে দুই দেশের মধ্যে একাধিক চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর করা হবে।

এছাড়া রোহিঙ্গা সমস্যা সমাধান করতে বৈশ্বিক চাপ সৃষ্টিতে কক্সবাজারের শিবিরগুলো পরিদর্শন করবেন তিনি।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, আগামী ৪ ফেব্রুয়ারি দুপুরে রাষ্ট্রপতি আব্দুল হামিদ বিমানবন্দরে এ্যালেন সার্সেটকে স্বাগত জানাবেন। সুইজারল্যান্ডের রাষ্ট্রপতির সম্মানে রাষ্ট্রপতি আব্দুল হামিদ আগামী ৫ ফেব্রুয়ারি নৈশভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছেন। সফরে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বি-পক্ষীয় বৈঠকে অংশ নেওয়ার কথা আছে তার।

সফরের শুরুতেই মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি সম্মান জানাতে এ্যালেন বার্সেট সাভারের জাতীয় স্মৃতিসৌধে যাবেন। এছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি সম্মান জানাতে ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিব স্মৃতি যাদুঘরে যাবেন তিনি।

দুই দেশের মধ্যে শক্তিশালী বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক তৈরি করতে আগামী ৫ ফেব্রুয়ারি দুপুরে এ্যালেন বার্সেট হোটেল সোনারগাঁয়ে ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন।

রোহিঙ্গা জনগোষ্ঠীর দুর্ভোগ নিজ চোখে দেখতে আগামী ৬ ফেব্রুয়ারি এ্যালেন বার্সেট কক্সবাজারের রোহিঙ্গা শিবিরগুলো পরিদর্শন করবেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সারাবাংলাকে বলেন, সুইজারল্যান্ড বাংলাদেশের দীর্ঘ দিনের বন্ধু। গত বছর দুই দেশ সম্পর্কের ৪৫ বছর উদযাপন করেছে। আগামী সপ্তাহে দেশটির রাষ্ট্রপতির সফর দুই দেশের সম্পর্ককে আরও শক্তিশালী করবে।

এ্যালেন বার্সেটের সফর উপলক্ষে বাংলাদেশে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেনে হোলেস্টাইন গত ২৫ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সাক্ষাত করেন। এই সময় তৎকালীন সুইস রাষ্ট্রপতিকে লেখা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি চিঠি প্রধানমন্ত্রীকে উপহার দেন রাষ্ট্রদূত।

সাক্ষাতে রাষ্ট্রদূত রেনে হোলেস্টাইন প্রধানমন্ত্রীকে জানান, রোহিঙ্গা সঙ্কট সমাধান করতে সুইজারল্যান্ড সব সময়ে বাংলাদেশের পাশে রয়েছেন।

তৈরি পোশাক, হিমায়িত খাদ্য, চামড়া ও চামড়া-জাত পণ্য, পাটের তৈরি পণ্য এবং রাসায়নিক দ্রব্য বাংলাদেশ সুইজারল্যান্ডে রপ্তানি করে থাকে। অন্যদিকে, বাংলাদেশ সুইজারল্যান্ড থেকে তুলা, বয়লার, যন্ত্রপাতি, ওষুধ, তেল জাতীয় পণ্য, খনিজ দ্রব্য আমদানি করে থাকে।

সারাবাংলা/জেআইএল/এমএস/এমএ

প্রেসিডেন্ট রোহিঙ্গা সুইজারল্যান্ড


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর