Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যেখানে কপালে ভাঁজ টাইগারদের!


১৭ জুন ২০১৯ ১৩:২৯

বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় উইন্ডিজের বিপক্ষে টাইগারদের ম্যাচটি মাঠে গড়াবে। আর এই ম্যাচটিই সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখতে বাংলাদেশের শেষ ভরসা। তবে এই ম্যাচের আগে বাংলাদেশের কপাল ভাঁজ ফেলে দিচ্ছে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়।

উইন্ডিজের বিপক্ষে সাম্প্রতিক সময়ে বেশ ভাল পারফরম্যান্স টাইগারদের। দু’দলের শেষ ৯ দেখায় ৭ জয় বাংলাদেশের বিপরীতে হার মাত্র দু’টিতে। তাই পরিসংখ্যানে এগিয়ে থাকছে বাংলাদেশই। আর দলের ক্রিকেটাররাও আছেন দারুণ ফর্মে।

তবে বাংলাদেশ দলের কিছু দুর্বলতাও উঠে আসছে উইন্ডিজ ম্যাচের আগে। আর যেখানে বাংলাদেশের দুর্বলতা আর ঠিক সেখানে উইন্ডিজদের শক্তি।

উইন্ডিজদের সব থেকে বড় শক্তি তাদের দানবীয় ব্যাটসম্যান আর তাদের পাওয়ার হিটিং। সেই সাথে তাদের পেস বোলিংয়ের তোপ তো আছেই। এই দলের বিপক্ষে নিজেদের সামর্থ্যের সেরাটা দেওয়ার পাশাপাশি বাকি ম্যাচ গুলোতে যে ভুল হয়েছে তা ছেটে ফেলতেই হবে টাইগার ক্রিকেটারদের।

তবে এরপরেও টাইগারদের দুর্ভাবনায় থাকবে বেশ কিছু বিষয়। এর মধ্যে সবার আগে থাকবে টাইগার ওপেনার তামিম ইকবালে সাম্প্রতিক পারফরম্যান, অধিনায়ক মাশরাফির বিশ্বকাপে জ্বলে উঠতে না পারা, লোয়ার মিডল অর্ডারের ব্যাটসম্যানদের রান না পাওয়া। এসব বিষয়গুলোই বাংলাদেশের সব থেকে বড় দুর্বলতা। আর উইন্ডিজদের শক্তির জায়গা বলতে গেলে বলতে হয় পাওয়ার হিটিং, শর্ট বল ট্যাক্টিস। উইন্ডিজদের শক্তির জায়গা গুলোও বাংলাদেশের দুর্বলতার মধ্যেই চলে আসে।

তামিম ইকবালের অফফর্ম: ইংল্যান্ড বিশ্বকাপে সেমিফাইনালে খেলার লক্ষ্যটাই প্রধান ছিল বাংলাদেশের। আর যেসব ক্রিকেটারের কাঁধে ভর করে বিশ্বকাপের সেমির স্বপ্ন দেখছিল বাংলাদেশ তাদের মধ্যে অন্যতম তামিম ইকবাল। বাংলাদেশের ইতিহাসের সেরা ব্যাটসম্যানদের একজন তামিম। আর তার ব্যাটিং পারফরম্যান্স সেদিকেই ইঙ্গিত দেয়। বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত সর্বাধিক রান সংগ্রাহক তামিম। তবে বিশ্বকাপে নামের প্রতি এখনো সুবিচার করতে পারেননি এই ওপেনার। তাই তো শুরুতেই ধাক্কা খেতে হচ্ছে প্রতিটি ম্যাচেই। উইন্ডিজদের হারানোর লক্ষ্যে মাঠে নামার আগে তামিমকে জ্বলে উঠতে হবে সবার আগে। তার ব্যাটেই ভর করে ভাল শুরুর আশা বাংলাদেশের। এবারের বিশ্বাকাপের তিন ইনিংসে মাত্র ৫৯ রান যোগ করেছে নামের পাশে আর ব্যাটিং গড় মাত্র ১৯.৬৬ যা মোটেও তামিম সুলভ নয়। আর ভাবনাটা এখানেই টাইগারদের।

লোয়ার মিডলঅর্ডার ব্যাটসম্যানদের রান না পাওয়া: বাংলাদেশ দলে থিতু হয়েছেন খুব বেশি সময় হয়নি। নিউজিল্যান্ড সিরিজে বেশ ভালই খেলেছিলেন লোয়ার মিডলঅর্ডার ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন। তবে ইংল্যান্ডে এসেই কি যেন হয়ছে মিঠুনের। নিজেকে ঠিক মেলে ধরতে পারছেন না টাইগার এই ব্যাতসম্যান। মোসাদ্দেক হোসেন সৈকত বেশ কিছু ম্যাচ ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে লোয়ার মিডল অর্ডার থেকে রান সরবরাহের। তবে তার ব্যাটিংয়ে প্রয়োজন ধারাবাহিকতার।

যে মিডল অর্ডারের ভরসার প্রতীক ‘দ্য সাইলেন্ট কিলার’ খ্যাত মাহমুদুল্লাহ রিয়াদ সেখানে সেই রিয়াদও এখনো নিজেদের সেরাটা দিতে ব্যর্থ। সব লোয়ার অর্ডারের ব্যাটসম্যানদের পারফরম্যান্স যোগ করলে দেখা মিলবে ব্যর্থতারই। তাই তো টাইগারদের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে এই লোয়ার মিডল অর্ডারই। দল যখন বড় সংগ্রহের পথে থাকে তখন লোয়ার মিডল অর্ডারকেই শেষটা টানার দায়িত্ব নিতে হয়। যা এখন পর্যন্ত করে দেখাতে ব্যর্থ বাংলাদেশ। এ ম্যাচে তাই লোয়ার মিডল অর্ডারটাও দুঃশ্চিন্তার কারণ বাংলাদেশের।

মাঠ ছোট তবে চ্যালেঞ্জটা বিশাল: টন্টনের কাউন্টি ক্রিকেট গ্রাউন্ড এবারের বিশ্বাকপের সব থেকে ছোট মাঠগুলোর একটি। বিশ্বকাপের সব থেকে ছোট মাঠ বোধ হয় এটিই। আর এই ছোট বাউন্ডারির মাঠটিই বাড়তি সুবিধা যোগাতে পারে ক্যারিবিয়ানদের। গেইল-রাসেলরা নিজেদের কবজির জোর দেখিয়ে আয়েশে ছক্কা হাঁকাতে পারেন। আর টন্টনের এই মাঠটি পেয়ে গেইলরা নিশ্চই আনন্দ করছেন। টাইগার অধিনায়ক অবশ্য ছোট মাঠকে ইতিবাচক ভাবেই দেখছেন। মাশরাফির মতে, ‘ উইন্ডিজ ব্যাটসম্যানদের মতো সুযোগ তো বাংলাদেশের ব্যাটসম্যানদের জন্যও থাকছে। এতে অবশ্য টাইগার বোলারদের চ্যালেঞ্জটা আরও বেড়ে গেছে।‘

ভয়ংকর শর্ট বল: পাকিস্তানের বিপক্ষে শর্ট বল ট্যাক্টিস দিয়ে কুপোকাত করেছিল উইন্ডিজ পেসাররা। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে শর্ট বল ট্যাক্টিস প্রয়োগ করতে গিয়ে খুব বেশি সুবিধা করতে পারেনি রাসেল-ওসান থমাস কিংবা কেমার রোসরা। টন্টনে বাংলাদেশের জন্যও অপেক্ষা করছে এই শর্ট বলের চ্যালেঞ্জ। যেখানে বাংলাদেশের দুর্বলতার কথা কারো অজানা নয়। তবে সাকিব-তামিমরা ক্যারিবীয় পেসারদের বাউন্সার মোকাবিলা করতে পুরোপুরি প্রস্তুত বলে মনে করেন টাইগার ওপেনার তামিম ইকবাল। আর সাবেক টাইগার ওপেনার শাহরিয়ার নাফিসের মতে, ‘এখন আর টাইগার ব্যাটসম্যানরা আগের মতো পেস বল আর বাউন্সারে দুর্বল নয়। এখন তারা অনেক ভাল ব্যাটিং করছে।’

পাওয়ার হিটিংয়ের জবাব: ক্রিকেটের সর্বশেষ সংস্করণ টি-টোয়েন্টির কথা বলতে গেলে নিশ্চই নাম উঠে আসবে উইন্ডিজেরই। তাদের দলে আছে গেইল-আন্দ্রে রাসেল শাই হোপের মতো মারকুটে ব্যাটসম্যানরা। তবে বাংলাদেশ দলে এমন পাওয়ার হিটারের অবশ্য রয়েছে অভাব। শেষ দিকে রান তুলতে বেশ বেগ পেতে হয় টাইগার ব্যাটসম্যানদের আর সেখানেই শক্ত উইন্ডিজ দল। শেষ দিকে ঝড়ো গতিতে রান তুলতে ওস্তাদ তারা। এই চ্যালেঞ্জটা মোকাবিলা করতে হবে টাইগার পেসারদের।

তবে টাইগারদের ভরসার প্রতীক সাকিব-মুশফিক-মোস্তাফিজুর আছেন দারুণ ফর্মে। আর টন্টনের ব্যাটিং সহায়ক পিচের কথা মাথায় রেখে একাদশেও আসতে পারে একাধিক পরিবর্তন। উইন্ডিজদের বিপক্ষে জয় পেতে তাই মরিয়া বাংলাদেশ।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: উইন্ডিজ ম্যাচের আগে টাইগারদের যত পরিসংখ্যান

সারাবাংলা/এসএস

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টপ নিউজ টাইগার তামিম ইকবাল বাংলাদেশ-উইন্ডিজ বাংলাদেশের দুর্বলতা মিডল অর্ডার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর