Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পায়রা বিদ্যুৎকেন্দ্রে সংঘর্ষে চীনা শ্রমিকের মৃত্যু


১৯ জুন ২০১৯ ১৭:৫৯

বরিশাল: পটুয়াখালীর কলাপাড়া উপজেলার নিশানবাড়িতে নির্মাণাধীন ‘পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে’ বাংলাদেশি ও চীনা শ্রমিকদের মধ্যে সংঘর্ষে চীনের এক শ্রমিক মারা গেছেন। বুধবার (১৯ জুন) সকালে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ঝাং ইয়াং ফাং (২৬) নামে ওই চীনা শ্রমিকের মৃত্যু হয়।

ওই শ্রমিক পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রে ইলেকট্রেশিয়ান পদে কর্মরত ছিলেন। বরিশাল বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস এ তথ্য নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

এ ঘটনায় গুরুতর আহত আরও পাঁচ চীনা শ্রমিককে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। এরা হলেন- লিন কু মু (২৭), ঝ্যাং হুয়া (৩৪), ঝ্যাং সিং থান (২৫), ঝাং হু (২৬) ও জু ঝাং (৫৪)।

আহত বাংলাদেশি দুই শ্রমিক মো. মোস্তাফিজুর রহমান (৪৭) ও মো. জহুরুল ইসলামকে (৬৫) বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বরিশালের বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস বলেন, ‘পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে মঙ্গলবার এক বাংলাদেশি শ্রমিক বয়লারের ওপর থেকে পড়ে মারা যান। এ নিয়ে বাংলাদেশি ও চীনা শ্রমিকদের মধ্যে অপ্রীতিকর ঘটনা ঘটে। ওই শ্রমিকের মরদেহ গুম হওয়ার গুজব ছড়িয়ে পড়লে বাংলাদেশি শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে তাপ বিদ্যুৎ কেন্দ্রের কয়েকটি স্থাপনায় হামলা-ভাঙচুর চালায়। বিক্ষুব্ধরা চীনা শ্রমিকদের আবাসিক এলাকায়ও হামলা করে।‘

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক মো. বাকির হোসেন বলেন, ‘মঙ্গলবার মধ্যরাতে ছয় চীনা নাগরিক ও দুই বাংলাদেশি শ্রমিককে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। এদের মধ্যে মস্তিষ্কে অতিরিক্ত রক্তক্ষরণের কারণে ঝাং ইয়াং ফাং নামে চীনা নাগরিকের মৃত্যু হয়। বাকি পাঁচ চীনা নাগরিকের অবস্থা সংকটাপন্ন হওয়ায় উন্নত চিকিৎসার জন্য তাদের ঢাকায় পাঠানো হয়েছে।’

বিজ্ঞাপন

মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধানখালী ইউনিয়নে নির্মিতব্য পায়রা ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্রে সবিন্দ্র দাস (৩২) নামে এক শ্রমিকের মৃত্যু হয়। তার বাড়ি হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার জয়নগর গ্রামে। তিনি পাওয়ার ব্লকের ৭৫ মিটার উচ্চতার বয়লারের ওপর কাজ করছিলেন। নিরাপত্তা বেল্ট ছিড়ে তিনি নিচে পড়ে গিয়েছিলেন।

সারাবাংলা/এমএইচ/একে

চীনা নাগরিক সংঘর্ষে মৃত্যু

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর