Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আবার খনিতে আটক দক্ষিণ আফ্রিকার শ্রমিকরা


২ ফেব্রুয়ারি ২০১৮ ১৫:৫২

সারাবাংলা ডেস্ক

দক্ষিণ আফ্রিকার তিউনিসেন শহরে একটি সোনার খনিতে আটকে পড়া ৯ শতাধিক শ্রমিককে উদ্ধার করা হয়েছে। আটকে পরা বাকি শ্রমিকদের উদ্ধারের চেষ্টা করা হচ্ছে।

গত বুধবার একটি ঝড়ের পর খনির বিদ্যুৎ সংযোগ বন্ধ হয়ে যায়, ভিতরে থাকা শ্রমিকরা আটকা পরেন।

স্থানীয় সংবাদমাধ্যমে জানান, আটকে পরা শ্রমিকদের স্বজনরা খনির সামনে এসে ক্ষুব্ধ প্রতিবাদ জানায়। ২৪
ঘণ্টারও বেশি সময় ধরে শ্রমিকরা এখানে আটকে আছেন।

জোহানসবার্গের ২৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে বিয়াট্রিক্স নামে এ খনিটি ১০০০ মিটার গভীর। প্রকৌশলীরা এখন পর্যন্ত মাত্র একটি লিফটে বিদ্যুৎ সংযোগ দিতে পেরেছে। তা দিয়েই ৯০০র বেশি শ্রমিক উঠে এসেছেন। বাকিদের খাবার ও পানি দেওয়া হলেও এখনও তাদের উদ্ধারের কাজ চলছে।

খনি পরিচালনা প্রতিষ্ঠানের একজন মুখপাত্র জেমস ওয়েলস্টেড বলেছে, খনির ভিতরে সব শ্রমিক নিরাপদ আছে তা নিশ্চিত করা হয়েছে, তাদের খাবার ও পানি দেওয়া হয়েছে।

বিশ্বের সবচেয়ে বেশি সোনা উৎপাদনকারী এই দেশের খনি শ্রমিকদের জীবনের নিরাপত্তা নিয়ে সব সময় বিতর্কিত বিষয়। গত বছরও খনিতে দুর্ঘটনায় ৮০ শ্রমিকের প্রাণ গিয়েছে।

ওয়েলস্টেড বলেন, আমরা চাইলে একটি বিকল্প পথে শ্রমিকদের বের করে আনতে পারি তবে আমরা সেখানে তাদের নিরাপদে রাখার চেষ্টা করছি। শ্রমিকদের পাশে মেডিকেল অফিসারও আছে।

দক্ষিণ আফ্রিকার খনি শ্রমিক ও নির্মাণ ইউনিয়নের (এএমসিইউ) বৃহস্পতিবার জানায়, এসব পরিস্থিতি সামাল দেওয়ার মতো প্রস্তুতি কর্তৃপক্ষের ছিল না।

সারবাংলা/এমএ

খনি শ্রমিক দক্ষিণ_আফ্রিকা

বিজ্ঞাপন
সর্বশেষ

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর