Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মঙ্গলবার ফের অবস্থান কর্মসূচির ঘোষণা ছাত্রদলের বিক্ষুব্ধ নেতাদের


২৪ জুন ২০১৯ ১৭:১৯

ঢাকা: বহিষ্কারাদেশ প্রত্যাহার, পুনঃতফসিল ঘোষনা ও বয়সসীমা তুলে দিয়ে নিয়মিত কমিটির দাবিতে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মঙ্গলবার (২৫ জুন) ফের অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছে সদ্য বিলুপ্ত কমিটির বিক্ষুব্ধ নেতাকর্মীদের একাংশ।

সোমবার (২৪ জুন) বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আন্দোলন চলাকালীন সময়ে বিলুপ্ত কমিটির নেতারা এই ঘোষনা দেন।

বিলুপ্ত কমিটির যুগ্ম সম্পাদক ওমর ফারুক মুন্না সাংবাদিকদের বলেন, ‘আগামীকালও কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আমরা অবস্থান নিয়ে আন্দোলন চালিয়ে যাবো। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের এই কর্মসূচি অব্যাহত থাকবে। আমরা শান্তিপূর্ণ ভাবে কর্মসূচি পালন করলেও একটি পক্ষ অপ্রীতিকর ঘটনা ঘটাতে চাইছে। কোনও অপ্রীতিকর ঘটনা ঘটলে এজন্য সিন্ডিকেট দায়ী থাকবে, আমরা নই।’

পুনঃতফসিল ঘোষণা করতে হবে উল্লেখ করে তিনি আরও বলেন, ‘আমাদের বলা হয়েছিলো বিএনপির সিনিয়র নেতারা আমাদের সঙ্গে আলোচনা করে তফসিল ঘোষণা করবেন। কিন্তু উনারা আমাদের সাথে আলোচনা না করেই তফসিল ঘোষণা করেছেন। আমরা এর নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।’

বিলুপ্ত কমিটির  ১২ জন নেতাকে বহিষ্কার প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, ‘দল যদি এই সিদ্ধান্ত নিয়ে থাকে, তাহলে আমাদের আর কিছু বলার নেই।’

এ সময় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে আলোচনা করারও দাবি জানান বহিষ্কৃত নেতারা।

এই ঘোষণার আগে সোমবার (২৪ জুন) সকাল সাড়ে ১১ টায় পুনঃতফসিল ঘোষণা, বহিষ্কারাদেশ প্রত্যাহার ও বয়সসীমা তুলে দিয়ে নিয়মিত কমিটির দাবিতে বহিষ্কৃত নেতা ও তাদের অনুসারীরা একটি মিছিল নিয়ে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আসেন। এ সময় তারা কার্যালয়ের সামনে অবস্থান নেন ও সিন্ডিকেট বিরোধী শ্লোগান দিতে থাকেন।

বিজ্ঞাপন

এর আগে কার্যালয়ের ভেতরে আগে থেকেই উপস্থিত ছিলেন দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী অ্যানি, ছাত্রদলের নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক ও বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী ও সাধারণ সম্পাদক আবদুল কাদেরসহ ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল ও মহানগর বিএনপির কয়েকশ’ নেতাকর্মী।

এক পর্যায়ে বিক্ষুব্ধ নেতাকর্মীরা কেন্দ্রীয় কার্যালয়ের গেট বন্ধ করে দিয়ে কার্যালয়ের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে ফেলেন। এই সময় দু’পক্ষের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। ভেতরে অবস্থানরত নেতাকর্মীরা বাইরে বের হতে চাইলে আন্দোলনকারী নেতাকর্মীদের সাথে তিন দফা টানাহেঁচড়া ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে এ সময়। এক পর্যায়ে সেখানে একাধিক ককটেল বিস্ফোরণও ঘটানো হয়।

ধাওয়া-পাল্টা ধাওয়া চলাকালীন সময়ে বিএনপির সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন নেতাকর্মীদের এ সময় শান্ত করতে চেষ্টা করেও ব্যর্থ হন। নেতাকর্মীরা তাকে কার্যালয়ে ঢুকতে না দিলে কার্যালয়ের সামনের সড়কের এক কোনায় অবস্থান নিতে হয় তাকে।

বিক্ষুব্ধ নেতাকর্মীরা এ সময় ফজলুল হক মিলনকে উদ্দেশ্য করে বলেন, ‘আপনি দলের সাংগঠনিক সম্পাদক ছিলেন। পরবর্তী কাউন্সিলে আপনার জুনিয়রদেরকে ভাইস চেয়ারম্যানসহ অনেক পদ দেওয়া হয়েছে। কিন্তু আপনাকে সাংগঠনিক সম্পাদক পদেই রাখা হয়েছে। এগুলো আওয়ামী লীগের চক্রান্ত। দলের মধ্যে যারা সরকারের দালাল রয়েছে, তাদের বহিষ্কার করতে হবে। রিজভীকে দল থেকে বের করে দিলেই পার্টি শান্ত হবে। পার্টিতে আর কোনো সমস্যা থাকবে না।’

বিজ্ঞাপন

তবে ঘটনার সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিএনপি কার্যালয়ের সামনে আইন শৃঙ্খলা বাহিনীর কোন সদস্যকে দেখা যায়নি।

প্রসঙ্গত, গত ২২ জুন (শনিবার) বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ছাত্রদলের বিলুপ্ত কমিটির ১২ নেতাকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়।

এর আগে সোমবার (২৪ জুন) সম্প্রতি এক সংবাদ সম্মেলনে ছাত্রদলের কাউন্সিলের ঘোষণা দিয়েছে বিএনপি। এতে বলা হয়েছে, আগামী ১৫ জুলাই ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের কাউন্সিল। ওই দিন সকাল ৯ টা থেকে বেলা ৩ টা পর্যন্ত কেবল সভাপতি ও সাধারণ সম্পাদক পদে ভোট হবে।

নতুন কমিটিতে নেতা হওয়ার যোগ্যতা হিসেবে ২০০০ সাল থেকে পরবর্তী যেকোনো বছরে এসএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে বলে জানানো হয়।

এ সিদ্ধান্তের প্রতিবাদে ১১ জুন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের ফটকে তালা ঝুলিয়ে দিয়ে বিক্ষোভ করে ছাত্রদলের বিলুপ্ত কমিটির একাংশ।

সারাবাংলা/ওএম

ছাত্রদলের কমিটি টপ নিউজ ধাওয়া-পাল্টা ধাওয়া পুনঃতফসিল ফের অবস্থান কর্মসূচি বিক্ষুব্ধ নেতাকর্মী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর