Thursday 26 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘খেলার মাঠ থাকলে ছেলেমেয়েরা মাদকে আসক্ত হতো না’


২৫ জুন ২০১৯ ১৫:০২

ঢাকা: খেলার মাঠ থাকলে ছেলেমেয়েরা মাদকে আসক্ত হতো না বলে মন্তব্য করেছেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ড. মোহাম্মদ জামাল উদ্দিন।

তিনি বলেন, ‘মাদক এখন স্কুল কলেজের ছেলেমেয়েকেও শেষ করে দিচ্ছে। অভিভাবক সব সময় দুশ্চিন্তায় থাকছেন, এই বুঝি তার সন্তান মাদকে আসক্ত হলো। কি করবে, সন্তানদের বেড়ে ওঠার জন্য ঘর আর মোবাইল ছাড়া কোনো উপায় নেই। খেলার মাঠ থাকলে মাদকাসক্তের এই সমস্যা থাকত না।’

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৫ জুন) দুপুরে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স হলে বাংলাদেশ অ্যান্টি ড্রাগ ফেডারেশন আয়োজিত মাদক বিষয়ক  সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ডিজি বলেন, ‘মাদক এখন স্কুল কলেজের ছেলেমেয়েকেও শেষ করে দিচ্ছে। অভিভাবকরা সব সময় দুশ্চিন্তায় থাকছেন, এই বুঝি তার সন্তান মাদকে আসক্ত হলো। কি করবে, সন্তানদের বেড়ে ওঠার জন্য ঘর আর মোবাইল ছাড়া কোনো উপায় নেই। খেলার মাঠ থাকলে মাদকাসক্তের এই সমস্যা থাকত না।’

জামালউদ্দিন বলেন, পুনর্বাসন কেন্দ্রগুলো নিয়ে নানা ধরণের বিতর্ক থাকায় মাদকাসক্ত তরুণ-তরুণীদের স্বাভাবিক জীবনে ফিরে আসার সংখ্যা অনেক কম। তবে বিশ্বের অন্যান্য দেশে এ সংখ্যা অনেক বেশি।

ডিজি বলেন, মাদকের এই ভয়াল থাবা থেকে কিশোর ও যুব সমাজকে রক্ষায় সারাদেশে গতবছর বিশেষ অভিযান চালানো হয়েছে। এতে মাদকের যে মহামারি আকার ছিল তা কমে এসেছে। গত বছরের অভিযানে এক লাখ ১৯ হাজার মামলার বিপরীতে এক লাখ ৬৮ হাজার মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়েছে। ওইসব মামলার বিচারকাজ আদালতে চলমান রয়েছে। এর বাইরে প্রতিনিয়ত মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের কর্মকর্তারা অভিযান চালিয়ে মাদক উদ্ধারসহ গ্রেফতার কার্যক্রম চলমান রেখেছে।

বিজ্ঞাপন

মাদককের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়ে জামাল উদ্দিন বলেন, যে যেখানে বা যে পেশায় আছেন সবার কাছে অনুরোধ মাদককে ঠেকান। ছেলেমেয়েদের প্রতি খেয়াল রাখুন, সময় দিন, খেলাধুলোর সুযোগ করে দিন দেখবেন সব বদলে গেছে। আর মাদককে শূন্যের কোটায় আনতে নানামুখী পদক্ষেপ গ্রহণ ও মাদকের চাহিদা কমানোর জন্য কাজ করা হচ্ছে।

সারাবাংলা/ইউজে/জেএএম

টপ নিউজ মাদকাসক্ত

বিজ্ঞাপন
সর্বশেষ

ইউনিয়ন পরিষদ বাতিলের আহ্বান বিএনপির
২৬ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪৫

সম্পর্কিত খবর