Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শরণার্থী উদ্ধারকারী জাহাজের ক্যাপ্টেনকে গ্রেফতার করেছে ইতালি


৩০ জুন ২০১৯ ১৫:৪৯

ক্যাপ্টেন কারলোয়া রেকশের

লিবিয়া উপকূলে ৫৩ শরণার্থীকে উদ্ধারকারী একটি জাহাজের জার্মান ক্যাপ্টেনকে গ্রেফতার করেছে ইতালির পুলিশ। কারলোয়া রেকশে (৩১) নামে ওই নারী ক্যাপ্টেনের বিরুদ্ধে অভিযোগে বলা হয়েছে,  ইতালি পুলিশের একটি নৌকা ডুবিয়ে দেওয়ার চেষ্টা করেছেন তিনি। খবর বিবিসির।

যুদ্ধবিধ্বস্ত সিরিয়া ও লিবিয়া থেকে অনেক শরণার্থী ছোট ছোট নৌকায় সমুদ্রপথে ইতালিতে পাড়ি জমানোর চেষ্টা করেন। অনেক সমুদ্রে ডুবে মরেন। ইতালিও সাগরপথে কড়া নজর রাখে যাতে শরণার্থীরা ইতালিতে ভিড়তে না পারে। কিছু কিছু দাতব্য সংগঠন অসহায় শরণার্থীদের সমুদ্র থেকে উদ্ধারের চেষ্টা করে। সি-ওয়াচ ৩ নামে ক্যাপ্টেন কারলোয়া রেকশের জাহাজটিও দাতব্য সংস্থার সহযোগিতায় সমুদ্রে শরণার্থী উদ্ধারে কাজ করছিল।

প্রথমে ওই জাহাজটিকে ইতালিতে ভিড়তে দেওয়া হবে না বলে সিদ্ধান্ত নেয় ইতালি কর্তৃপক্ষ। তবে দু সপ্তাহ পর শনিবার (২৯ জুন) ৫৩ শরণার্থীসহ জাহাজটি ইতালির বন্দর ল্যাম্পদুসাতে নোঙর করে। তখনই গ্রেফতার করা হয় ক্যাপ্টেন কারলোয়া রেকশেকে।

ইতালির উপপ্রধানমন্ত্রী মাতেও সালভানি জাহাজের ক্যাপ্টনকে গ্রেফতার করা প্রসঙ্গে বলেন, তারা (সি-ওয়াচ ৩’র কর্তৃপক্ষ) দাবি করেন তারা মানুষ উদ্ধার করছেন। কিন্তু তারা অফিসারসহ পুলিশের নৌকা ডুবিয়ে দিতে চেয়েছেন। এটা যুদ্ধাপরাধের সামিল।

কারলোয়া রেকশে ঠিক কি কারণে জাহাজ দিয়ে পুলিশের নৌকা ‘ডুবাতে’ চেয়েছেন তা নিশ্চিত হওয়া যায়নি। হয়তো শরণার্থীর জাহাজে সম্ভাব্য পুলিশ হস্তক্ষেপ তাকে বিরক্ত করেছিল। উদ্ধার হওয়া শরণার্থীদের অনেককে চিকিৎসা দেওয়া হচ্ছে। বাকিদের ইউরোপের কিছু দেশ আশ্রয় দিবে বলে আশ্বস্ত করেছে বলে জানিয়েছে ইতালি।

সারাবাংলা/এনএইচ

ইউরোপে শরণার্থী সমস্যা টপ নিউজ শরণার্থী জাহাজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর