Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মামলা জট কমাতে সিঙ্গাপুরের অভিজ্ঞতা কাজে লাগাতে চাই: আইনমন্ত্রী


৩ জুলাই ২০১৯ ২৩:৩০

ঢাকা: মামলার জট কমাতে সিঙ্গাপুরের অভিজ্ঞতা কাজে লাগানোর পরিকল্পনার কথা জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। বুধবার (৩ জুলাই) দুপুরে রাজধানীর গুলশানে আনিসুল হকের আবাসিক অফিসে তিনি এ কথা জানান। এর আগে তিনি বাংলাদেশে নিযুক্ত সিঙ্গাপুরের হাই কমিশনার ডেরেক লোহর সঙ্গে প্রায় দেড় ঘণ্টাব্যাপী বৈঠক করেন।

বৈঠক প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, আমরা আইন ও বিনিয়োগ সংক্রান্ত বিষয়ে আলোচনা করেছি। মামলার জট আমাদের একটি বড় সমস্যা। এই সমস্যা কাটিয়ে ওঠার জন্য সরকার নানা পদক্ষেপ নিয়েছে। এই একই সমস্যা সিঙ্গাপুরেও ছিল এবং সেটা তারা অত্যন্ত সুচিন্তিতভাবে সমাধন করেছে। বাংলাদেশের মামলা জট কমাতে আমরা সিঙ্গাপুরের অভিজ্ঞতাকে কাজে লাগাতে পারি।

আনিসুল হক বলেন, হাই কমিশনার জানিয়েছেন তাদের ওখানে মানবসম্পদের সমস্যা থাকায় বাংলাদেশে এসে এক্সপার্টিজ শেয়ার করা কষ্টকর। তাই আমাদের সিঙ্গাপুরে গিয়ে এক্সপার্টিজ নিতে হবে। এটা প্রশিক্ষণ হিসেবেও নেওয়া যেতে পারে।

সিঙ্গাপুরের ব্যবসায়ী মহল আমাদের দেশে বিনিয়োগে অত্যন্ত আগ্রহী। হাই কমিশনার জানিয়েছেন যে, বাংলাদেশের বিনিয়োগ সম্পর্কিত আইন ও পরিবেশ তাদের দেশের বিনিয়োগকারীদের জন্য অনুকূলে। তাই সে দেশ থেকে প্রচুর বিনিয়োগ এ দেশে আসছে, বলেন আইনমন্ত্রী।

তিনি আরও বলেন, বিনিয়োগে আকৃষ্ট করতে আমরা বিনিয়োগবান্ধব অনেক আইন করেছি এবং প্রয়োজন হলে আরও করবো। বিনিয়োগকারী বিদেশি কোম্পানিগুলো কেবল বাংলাদেশে বিনিয়োগ করেই ১০০ শতাংশ মুনাফা নিয়ে যেতে পারেন, যা আর কোনো দেশে নেই। আমি হাই কমিশনারকে বলেছি যে, এইসব কাজ করতে গেলে সিঙ্গাপুরের হাইকমিশন অফিস ঢাকাতে হওয়াটাই সমীচিন। এর জবাবে হাই কমিশনার বলেছেন, তিনি সিঙ্গাপুরে ফিরে গিয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন।

রিফাত হত্যা মামলার বিচারিক প্রক্রিয়ার বিষয়ে জানতে চাইলে আনিসুল হক বলেন, আপনারা জানেন কিভাবে, কত তাড়াতাড়ি সব আইনি প্রক্রিয়া শেষ করে নুসরাত হত্যা মামলার বিচারের কাজ শুরু হয়েছে। নুসরাত হত্যা মামলার বিচারকাজ যেভাবে শুরু হয়েছে, সেভাবেই আলোচিত সব মামলার বিচারিক কার্যক্রম শুরু হবে। এইসব মামলার পুলিশ প্রতিবেদন পাওয়ামাত্র বিচারিক কাজ শুরু করার জন্য প্রসিকিউশন সার্ভিসকে নির্দেশনা দেওয়া হয়েছে।

সারাবাংলা/এটি

মামলার জট সিঙ্গাপুর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর