Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সৌদিতে সার্ভার ক্রটি, ইমিগ্রেশন সুবিধা পাচ্ছেন না হাজিরা


৪ জুলাই ২০১৯ ১৩:৪৭

ঢাকা: সৌদিতে সার্ভার ক্রটির কারণে বাংলাদেশের হাজিরা আপাতত ইমিগ্রেশন (প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন) সুবিধা পাচ্ছেন না বলে জানিয়েছেন হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম।

বৃহস্পতিবার (৪ জুলাই) সকালে হজ ক্যাম্পে সাংবাদিকদের তিনি একথা জানান।

তসলিম জানান, বাংলাদেশে এবার ৬০ হাজার হজযাত্রীর সৌদি ইমিগ্রেশন শাহজালাল বিমানবন্দরে হওয়ার কথা। এখন পযর্ন্ত ৩টি ফ্লাইট সৌদি আরবের উদ্দেশে ঢাকা ছেড়েছে। তাদেরকে সৌদি ইমিগ্রেশন সুবিধা দেওয়া সম্ভব হয়নি। কারণ সৌদি আরবে ইমিগ্রেশন সিস্টেমে সমস্যা হয়েছে। এ কারণে তারা ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়াতেও এই সুবিধা দিতে পারছে না। শাহজালালে ১১ নম্বর ডিপারচারে সৌদি সরকারের খরচে কাউন্টার করা হয়েছে। তাদের আন্তরিকতার ঘাটতি নেই। সৌদি ইমিগ্রেশনের সাভার্র ঠিক না হওয়া পযর্ন্ত বাংলাদেশের হাজিরা এই সুবিধা পাবেন না।

হাব সভাপতি বলেন, ‘এবার অনলাইনে ভিসার কাজ করা হচ্ছে। সুতরাং জটিলতা হওয়ার সম্ভাবনা কম। এছাড়া এবার প্রথম দিনেই বাংলাদেশ বিমানের ৬২ হাজার টিকিট বিক্রি হয়ে গেছে। গত বছর এই দিনে ১০ হাজার টিকিটও বিক্রি হয়নি। তবে এবার হজযাত্রীদের ভোগান্তি কম হবে। ’

এদিকে সকাল সোয়া ৭টায় ৪১৯ জন হজযাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ফ্লাইট (বিজি-৩০০১) সৌদি আরবের উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেছে। দ্বিতীয় ফ্লাইট (বিজি-৩১০১) সকাল সোয়া ১১টায় ঢাকা ছেড়ে গেছে। অন্যদিকে তৃতীয় ফ্লাইট (বিজি-৩২০১) বিকেল সোয়া ৩টায় ও চতুর্থ ফ্লাইট (বিজি-৩৩০১) সন্ধ্যা সোয়া ৭টায় ছেড়ে যাবে। এছাড়া রাত সোয়া ৮টায় একটি নিয়মিত ফ্লাইট জেদ্দার পথে রওনা দেবে।

বিজ্ঞাপন

আগামী ৫ আগস্ট পর্যন্ত হজ ফ্লাইট চলবে। হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে ১৭ আগস্ট। আর ফিরতি ফ্লাইট চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

উল্লেখ্য, চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২৭ হাজার ৭৯৮ জন হজে যাবেন। এদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় সাত হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার হজযাত্রী পবিত্র হজ পালনে সৌদি আরব যাবেন। সৌদি সরকারের সঙ্গে চুক্তি অনুযায়ী মোট হজযাত্রীদের মধ্যে এ বছর মোট ৬৩ হাজার ৫৯৯ হজযাত্রীকে বিমান এবং বাকিদের সৌদি এয়ারলাইন্স বহন করবে।

সারাবাংলা/এসজে/পিটিএম

টপ নিউজ সার্ভার ক্রটি সৌদি ইমিগ্রেশন হজযাত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর